মানবতাবিরোধী অপরাধের বিচার-তদন্ত প্রতিবেদন চেয়ে সাঈদী-কাদের মোল্লার করা আবেদন খারিজ

মানবতাবিরোধী অপরাধের মামলায় রাষ্ট্রপক্ষের দেওয়া তদন্ত প্রতিবেদন চেয়ে জামায়াতে ইসলামীর দুই নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী ও আবদুল কাদের মোল্লার আবেদন খারিজ করে দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গতকাল রোববার ট্রাইব্যুনাল এ বিষয়ে আদেশ দেন।


বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল আদেশে বলেন, কাদের মোল্লার বিরুদ্ধে দাখিল করা তদন্ত প্রতিবেদনে ঘটনার শিকার নানা ব্যক্তি ও সাক্ষীর বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে। এই তথ্য উন্মুক্ত হলে ঘটনার শিকার ব্যক্তি ও সাক্ষীদের ব্যক্তিগত গোপনীয়তা নষ্ট হতে পারে। মামলায় রাষ্ট্রপক্ষ যেসব নথিপত্রের (আনুষ্ঠানিক অভিযোগ, সাক্ষীদের জবানবন্দি, অভিযোগের সমর্থনে দাখিল করা নথিপত্র) ওপর নির্ভর করতে চান, সেগুলো আসামিপক্ষকে সরবরাহ করা হয়েছে।
আদেশে আরও বলা হয়, কাদের মোল্লার করা আবেদনের বিষয়ে আদেশ সাঈদীর আবেদনের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।
আসামিপক্ষের আইনজীবীরা জানান, আইনজীবী ফরিদ উদ্দিন খান ১০ জানুয়ারি জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লার তদন্ত প্রতিবেদন চেয়ে ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কার্যালয়ে আবেদন করেন। ১৬ জানুয়ারি এই আবেদনের বিষয়ে শুনানির ২২ জানুয়ারি আদেশের দিন ধার্য করা হয়। আইনজীবী তাজুল ইসলাম ১৭ জানুয়ারি জামায়াতের নায়েবে আমির সাঈদীর পক্ষে একই বিষয়ে আরেকটি আবেদন জমা দেন।
আদেশের প্রতিক্রিয়ায় তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, এই আদেশে আসামিপক্ষ ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছে। কেননা, তদন্ত প্রতিবেদন বিবেচনা করে ট্রাইব্যুনাল অভিযোগ আমলে নিয়েছেন এবং সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন।
তবে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি জেয়াদ আল-মালুম বলেন, মামলার কার্যক্রম বিলম্বিত করার জন্য আসামিপক্ষ একের পর এক এ ধরনের আবেদন করছেন।
সাকা চৌধুরীর বিরুদ্ধে অভিযোগের বিষয়ে আসামিপক্ষের শুনানি আজ: বিএনপির নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযোগের বিষয়ে শুনানিতে আসামিপক্ষের বক্তব্য উপস্থাপনের জন্য আজ সোমবার দিন ধার্য রয়েছে। ১৫ জানুয়ারি রাষ্ট্রপক্ষ তাঁর বিরুদ্ধে নয় ধরনের মানবতাবিরোধী অপরাধের ৭৭টি অভিযোগ ট্রাইব্যুনালে উপস্থাপন করেন।

No comments

Powered by Blogger.