শিক্ষার্থীদের আত্মহত্যার প্রবণতা by মুহাম্মাদ রিয়াজ উদ্দিন

পৃথিবীর সুন্দর সবকিছুকে ফেলে স্বেচ্ছায় জীবনাবসানের নাম আত্মহত্যা। নিজেকে অসহায়ের মতো মৃত্যুর সঙ্গে আলিঙ্গনের মধ্য দিয়ে সম্ভাবনাময় জীবনকে থামিয়ে দিচ্ছে দেশের অগণিত তরুণ-তরুণীরা। এ বছরই দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের একাধিক ছাত্রছাত্রী আত্মহত্যা করেছে। ছোটখাটো কোনো বিষয়কে কেন্দ্র করে এভাবে দিনের পর দিন প্রাণ হারাচ্ছে বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীরা।


আত্মহত্যার পেছনে উলেল্গখযোগ্য কারণ ব্যক্তিগত হতাশা, মানসিক দুর্বলতা আর প্রেমে ব্যর্থতা বলে মনে করেন বিশেষজ্ঞরা। কারও কারও মতে, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মাঝে আত্মহত্যার প্রবণতা বেড়ে যাওয়ার অন্যতম কারণ, আবাসিক হলগুলোতে মানসিক পরামর্শদাতা নেই। শিক্ষার্থীদের আত্মহত্যা রোধে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে পরামর্শক বা কাউন্সিলর নেই এটাও অন্যতম কারণ বলে মনে করছেন কেউ কেউ। এ ভয়াবহ সংক্রমণকে কিছুতেই যেন রোধ করা যাচ্ছে না। এসব আত্মহত্যার পেছনে রয়েছে পারিবারিক, মানসিক, তেমনি রয়েছে প্রেমঘটিত বিষয়। যথাযথ কাউন্সেলিংয়ের অভাবে মানসিক বিপর্যস্ত একজন শিক্ষার্থী সমাধানের কোনো পথ খুঁজে না পেয়ে আত্মহত্যার দিকেই পা বাড়ায়। যখন বুঝতে পারে এটা ঠিক করছে না, তখন আর ফেরার সময় থাকে না বলেই জানিয়েছেন গবেষকরা। প্রতিটি বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সেলিংয়ের ব্যবস্থা চালু করার জোর দাবি উঠেছে। অবশ্য কোনো কোনো বিশ্ববিদালয়ে এ সুবিধা চালু রয়েছে এবং এর সুফলও পাওয়া যাচ্ছে। দেশের কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আত্মহত্যা বিশেল্গষণ করলেই বোঝা যাবে কত মেধাবীরা অকালে হারিয়ে যাচ্ছে। দেশের ভবিষ্যৎ নেতৃত্বদানকারী এসব মেধাবী অকালে চলে যাওয়াটা রাষ্ট্রের, এ সমাজের যে অপূরণীয় ক্ষতি তা সবাইকে বুঝতে এবং বোঝাতে হবে।
কয়েকটি বিশ্ববিদ্যালয়ের আত্মহত্যার চিত্র দেখলেই বোঝা যাবে এ আত্মহত্যা কাদের প্রাণ সময়েই ঝরে যাচ্ছে। এ বছর ২৯ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের ছাত্র তাপস কুমার ঘোষ হতাশা ও মানসিক কারণেই আত্মহত্যা করে। চলতি বছরই মাত্র ৬ মাসের ব্যবধানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আত্মহত্যা করে ৬ জন শিক্ষার্থী। গত এক বছরে শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১০ শিক্ষার্থী আত্মহত্যা করেছে। আবার কেউ কেউ আত্মহত্যার চেষ্টা চালিয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রায়ই শোনা যায় আত্মহত্যা কিংবা আত্মহত্যা করার চেষ্টার খবর। কমছে না এখানেও আত্মহত্যার প্রবণতা। এ বছর ৯ আগস্ট ইতিহাস বিভাগের ছাত্রী মার্জিয়া জান্নাত সুমী আত্মহত্যা করেন। ধারণা করা হচ্ছে, প্রেমে ব্যর্থ হয়েই এ রকম করেছেন। গত বছর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ছাত্র বিভাগের সেশনজটকে দায়ী করে সোহানুল ইসলামও আত্মহত্যা করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও থেমে নেই আত্মহত্যার প্রবণতা। গত ১৬ জুন আইন বিভাগের ছাত্র লোকমান পরীক্ষায় অংশ নিতে না পারায় হতাশায় আত্মহত্যা করেন। একইভাবে আত্মহত্যা করেন অর্থনীতি বিভাগের সৌরভ মজুমদার। সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও আত্মহত্যার সংখ্যা কম নয়। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্রী সায়মা সুলতানা অ্যানি মেসে বাথরুমে ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করেন ২০১০ সালের প্রথম দিকে। ফাতেমা তানজিন ঝরণা ও নিবারণসহ রয়েছেন আরও কয়েক শিক্ষার্থী।
আত্মহত্যা কোনো সমস্যার সমাধান নয় বরং সমস্যার কারণ। তাই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে একজন করে কাউন্সিলর নিয়োগ অথবা শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমেও এ রকম সেবা দেওয়া সম্ভব। পরিবারের সবাইকে একে অপরের প্রতি সহানুভূতিশীল আচরণের মাধ্যমেও সম্ভব এ রকম সামাজিক ব্যাধি থেকে মুক্তি। আর একজন মেধাবীও যেন অকালে এভাবে নিজেকে ধ্বংস না করে সে ব্যাপারে সরকারও যথাযথ পদক্ষেপ নেবে_ এমনটি প্রত্যাশা সবার।
হ শিক্ষার্থী, শাবিপ্রবি, সিলেট
 

No comments

Powered by Blogger.