পবিত্র কোরআনের আলো-আল্লাহ যেকোনো মুজিজা অবতীর্ণ করতে সক্ষম, তবে তিনি দেখাতে চান সত্যের পথ

৬. ইন্নামা- ইয়াছতাজীবুল্লাযীনা ইয়াছমাঊ'না ওয়ালমাওতা- ইয়াব্আ'ছুহুমুল্লা-হু ছুম্মা- ইলাইহি ইউরজাঊ'ন।
৩৭. ওয়া ক্বা-লূ লাওলা নুয্যিলা আ'লাইহি আ-ইয়াতুম্ মির্ রাবি্বহি; ক্বুল ইন্নাল্লা-হা ক্বা-দিরুন আ'লা আন ইয়ুনায্যিলা আয়াতাওঁ ওয়ালা-কিন্না আকছারাহুম লা-ইয়া'লামূন।


৩৮. ওয়া মা মিন দা-ব্বাতিন ফিল আরদ্বি ওয়া লা ত্বা-য়িরিন ইয়াত্বীরু বিজানা-হাইহি ইল্লা উমামুন আমছা-লুকুম; মা ফার্রাত্বনা ফিল কিতা-বি মিন শাইয়িন ছুম্মা ইলা রাবি্বহিম ইউহ্শারূন।
৩৯. ওয়াল্লাযীনা কায্যাবূ বিআয়াতিনা ছুম্মুন ওয়া বুকমুন ফিয্ যুলুমাতি; মাইঁয়াশা-য়িল্লাহু ইউদ্ব্লিলহু ওয়া মান ইয়্যাশাউ ইয়াজআ'লহু আ'লা সিরা-তি্বম্ মুছতাক্বীম।
[সুরা : আল আনয়াম, আয়াত : ৩৬-৩৯]
অনুবাদ
৩৬. এসব লোক তো অবশ্যই ডাকে সাড়া দেয়, যারা প্রকৃত অর্থেই শোনে। আর যারা মরে গেছে আল্লাহ তায়ালা এদেরও উঠিয়ে নেবেন। অতঃপর তারা সবাই তার সামনে ফিরে এসে জড়ো হবে।
৩৭. এরা (অবাধ্যরা) বলে, তার ওপর অর্থাৎ রাসুলের ওপর তার প্রভুর পক্ষ থেকে কোনো মুজিজা অবতীর্ণ করা হয় না কেন? (হে রাসুল) আপনি তাদের বলে দিন, আল্লাহ তায়ালা যেকোনো মুজিজা অবতীর্ণ করার ক্ষমতা রাখেন। কিন্তু এদের অধিকাংশ মানুষই প্রকৃত সত্য জানে না।
৩৮. মাটির বুকে বিচরণকারী যেকোনো জন্তু কিংবা বাতাসের বুকে ডানা মেলে উড়ে চলা যেকোনো পাখি, যারা তোমাদের থেকে মৌলিক ভিন্ন রকম নয়_আমি আমার গ্রন্থের বর্ণনায় কিছুই বাকি রাখিনি। অতঃপর এদের সবাইকে তাদের প্রভুর কাছে জড়ো করা হবে।
৩৯. যারা আমার আয়াতগুলোকে মিথ্যা সাব্যস্ত করে, তারা প্রকৃত অর্থে বধির ও মূক, তারা অন্ধকারে পড়ে আছে। আল্লাহ তায়ালা যাকে চান তাকে গোমরাহ করে দেন, আবার যাকে চান সঠিক পথে নিয়ে আসেন।
ব্যাখ্যা
মানুষের জন্য পরকাল আছে, তার মানে মানুষের সব কাজের জবাবদিহিতা আছে। কোনো অবস্থায়ই কেউ জবাবদিহিতার ঊধর্ে্ব নয় এবং জবাবদিহিতাবিহীনও নয়। মানুষকে যে তার সব কাজকর্মের জন্য পরিণতিতে জবাবদিহিতার মুখোমুখি হতে হবে এবং এ ব্যাপারে যে কোনো সন্দেহ নেই বা ব্যত্যয় নেই, এ বিষয়ে মানুষকে সচেতন করার জন্য এ আয়াতগুলোতে বিভিন্ন আঙ্গিক থেকে কথা বলা হয়েছে। ৩৬ নম্বর আয়াতে দুই প্রকার মানুষের কথা বলা হয়েছে। (১) যারা অন্তরে সৎ, মনোযোগসহকারে শোনে এবং শোনামাত্রই সত্যকে গ্রহণ করে এবং (২) যারা প্রচ্ছন্নবোধ শক্তি থাকা সত্ত্বেও মৃতবৎ। অর্থাৎ যারা শর্ত সাপেক্ষে আধ্যা@ি@@@ক পুনর্জীবনের যোগ্যতাসম্পন্ন, তাদের আল্লাহ তায়ালা নিদর্শন দ্বারা প্রাণবন্ত করে তুলবেন। মৃত বলতে এখানে চৈতন্যগত মৃত্যু বোঝানো হয়েছে।
৩৭ নম্বর আয়াতে কাফিরদের সেই ফরমায়েশি মুজিজার দাবি সম্পর্কে আবারও বলা হচ্ছে। আল্লাহ তায়ালা তাঁর রাসুলকে এই কথা বলতে পরামর্শ দিচ্ছেন যে আল্লাহ তায়ালা যেকোনো মুজিজা অবতীর্ণ করতে সক্ষম, কিন্তু মানুষ আসলে জানে না সে কী চায়, কী তার চাওয়া উচিত। আল্লাহ তায়ালার উদ্দেশ্য হচ্ছে মানুষকে সত্যের পথ দেখানো। ৩৮ নম্বর আয়াতে সমগ্র সৃষ্টি জগতের প্রকৃতি ও পরিণতির কথা বলা হয়েছে। সবাই যার যার মতো করে আল্লাহর মুখাপেক্ষী এবং তাঁর কাছে জবাবদিহিতায় বাধ্য। আল্লাহ তায়ালা তাঁর কিতাবের মাধ্যমে সমগ্র সৃষ্টি জগতের বৈচিত্র্যময় জীবনধারার উপমার মাধ্যমে মানুষের বিভিন্নমুখী প্রকৃতি ও সম্ভাবনার কথা তুলে ধরেছেন। মাটিতে বিচরণশীল জন্তু ও বাতাসে বিচরণশীল পাখিদের প্রসঙ্গ টেনে আল্লাহ তায়ালা মানুষের দ্বিমুখী প্রবণতাকে বুঝিয়েছেন। ৩৯ নম্বর আয়াতে উপসংহারের মতো করে বলা হয়েছে, যারা আল্লাহর আয়াতকে মিথ্যা সাব্যস্ত করতে চায়, তারা বধির, মূক এবং তারা অন্ধকারে পড়ে আছে। আসলে হেদায়াতের পথ যারা অন্বেষণ করে তাদেরই তিনি হেদায়াত দান করেন। যারা অন্ধকারে পড়ে থাকতে চায়, তাদের তিনি গোমরাহিতেই ফেলে রাখেন।
গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.