ঢাকার প্রতিটি ওয়ার্ডে একটি সমবায় বাজার

রাজধানীর ৯২টি ওয়ার্ডের প্রতিটিতে একটি করে সমবায় বাজার তৈরি করা হবে। এ লক্ষ্যে ১৫ দিনের মধ্যে স্থান নির্বাচনের পূর্ণাঙ্গ জরিপ শেষ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মোট ৫৩টি সম্ভাব্য স্থান নির্ধারণ করেছে। এর মধ্যে উত্তরে ৩৬টি ও দক্ষিণে ১৭টি স্থান নির্ধারণ করা হয়েছে।


গতকাল রোববার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে বাজারের সম্ভাব্য স্থানগুলো নিয়ে আলোচনা করা হয়। এলজিআরডি প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক সভায় সভাপতিত্ব করেন।
সভা সূত্র জানায়, গত ২০ ডিসেম্বর মন্ত্রণালয়ের সভায় সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের নিজ ওয়ার্ডে পতিত বা অব্যবহূত জমির তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়। এর আলোকে আঞ্চলিক কার্যালয়গুলো গতকালের সভায় ৫৩টি স্থানের তালিকা উত্থাপন করে।
প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক সংবাদমাধ্যমকে বলেন, বেশ কিছু জায়গায় অবৈধ স্থাপনা আছে। সমবায় বাজার স্থাপনের জন্য এগুলো খালি করা হবে। তিনি বলেন, সমবায় বাজার কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচনের পাশাপাশি গ্রামীণ কৃষি অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলতে শুরু করেছে।
রাজধানী ছাড়াও সারা দেশে জেলা-উপজেলা পর্যায়ে সমবায় বাজার স্থাপন করা হচ্ছে। এ প্রসঙ্গে জানতে চাইলে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মিহির কান্তি মজুমদার প্রথম আলোকে বলেন, রাজধানীতে চারটিসহ সারা দেশের জেলা ও উপজেলা পর্যায়ে মোট ১১৪টি সমবায় বাজার স্থাপন করা হয়েছে এবং এ প্রক্রিয়া চলবে। এসব বাজার দেখভাল করতে সমবায় অধিদপ্তরে একটি বাজার সেল রয়েছে বলে তিনি জানান।
বাজারের প্রস্তাবিত স্থান: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ৩৬টি স্থান প্রস্তাব করেছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে: কলাবাগান খেলার মাঠের উত্তর দিকে লেকসংলগ্ন জায়গা, জোড়াপুকুর খেলার মাঠের খালি জায়গা, গোড়ান মাঠের খালি জায়গা, মেরাদিয়া হাটসংলগ্ন খালি জায়গা, দক্ষিণ বাসাবো বৌদ্ধমন্দির-সংলগ্ন জায়গা, বাসাবো খেলার মাঠের কাছে, দক্ষিণ মুগদায় ওয়াসা পাম্পসংলগ্ন খালি জায়গা, দক্ষিণ কমলাপুর বিশ্বরোডসংলগ্ন খালি জায়গা, সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারের কাছে, মলিন হোটেল-সংলগ্ন দৈনিক বাংলা মোড়সংলগ্ন খালি জায়গা, মতিঝিল পোস্ট অফিস হাইস্কুলের উল্টো দিকে মূল সড়কের কাছে, রেলওয়ে কলোনির পশ্চিম দিকের জায়গা, খিলগাঁও শাহজাহানপুর কাঁচাবাজারের মসজিদসংলগ্ন জায়গা, সিকদার মেডিকেলের সামনে বেড়িবাঁধসংলগ্ন জায়গা, ভাগলপুর বেড়িবাঁধসংলগ্ন জায়গা, নবাবগঞ্জ পার্ক ও বেড়িবাঁধসংলগ্ন জায়গা, শ্মশানঘাট বেড়িবাঁধসংলগ্ন জায়গা, লালবাগ কমিউনিটি সেন্টার-সংলগ্ন জায়গা, ইরাকি মাঠ ও হোসেনি দালানসংলগ্ন জায়গা, কামরাঙ্গীরচর ব্রিজসংলগ্ন জায়গা, অভিসার সিনেমা হলের দক্ষিণে খালি জায়গা, বলধা গার্ডেন-সংলগ্ন খালি জায়গা, সূত্রাপুর লোহারপুলের শেষ প্রান্তে কালভার্ট-সংলগ্ন খালি জায়গাসহ কয়েকটি এলাকা।
এ ছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত উত্তরা, মিরপুর, বনানী, কল্যাণপুর, পাইকপাড়া ও ইব্রাহিমপুরের ১৭টি স্থান সমবায় বাজারের জন্য প্রস্তাব করা হয়েছে।

No comments

Powered by Blogger.