মানতে পারি না বলেই by শামীম আহমেদ ইভ

ব্যস্ত শহরের ব্যস্ত সড়কগুলোর পাশ দিয়ে সমান্তরালে বয়ে যাওয়া ছোট রাস্তাটিকে আমরা সবাই ফুটপাত হিসেবে চিনি, যা বরাদ্দ রাখা হয়েছে হেঁটে যাওয়া মানুষদের জন্য। কিন্তু এর বিকল্প ব্যবহারের কারণে সেই পথচারীদের পড়তে হচ্ছে নানা ঝামেলায়। ফুটপাতে দোকান বসিয়ে চলছে ব্যবসা। ক্রেতা আর বিক্রেতার ভিড়ে পথচারীর পা ফেলার জায়গাটিও যেন বেদখলে।


সম্প্রতি এ সমস্যার সঙ্গে যোগ হয়েছে আরেক মহাসমস্যা। কিছু অতি ব্যস্ত লোক রাস্তা ছেড়ে ফুটপাতে মোটরবাইক চালানো শুরু করেছে। রাস্তায় জ্যাম থাকলেই তারা তাদের বাইকটি নিয়ে উঠে যান ফুটপাতে। জোরে জোরে হর্ন বাজিয়ে এমনভাবে সাইড নিতে চান, যেন পারলে পথচারীকে ছুড়ে মারেন রাস্তায়। গত ২৪ অক্টোবর সকাল সাড়ে ৮টার দিকে অফিসে যাওয়ার পথে আমি মিরপুর ১০নং পানির ট্যাঙ্কি এলাকায় ফুটপাতে দাঁড়িয়ে আমার এক সহকর্মীর জন্য অপেক্ষা করছিলাম। হঠাৎ আমার কানের কাছে প্রচণ্ড হর্নের শব্দ শুনে পেছনে তাকিয়ে দেখি এক মোটরবাইক আরোহী (পেশায় সম্ভবত কোনো ওষুধ কোম্পানির বিক্রয় প্রতিনিধি) আমার পায়ের সঙ্গে বাইক ঠেকিয়ে আমার দিকে অগি্নমূর্তি হয়ে তাকিয়ে আছেন। তখন মেইন রোডে কোনো জ্যাম ছিল না। তারপরও লোকটা কেন ফুটপাতে উঠে এলেন এবং আমার ওপর ক্ষিপ্ত হয়ে উঠলেন, বুঝলাম না।
আমি লোকটার উগ্র আচরণের কোনো কারণ খুঁজে পেলাম না। ঘটনাটি যেখানে ঘটেছিল সেখানে আমার পরিচিত কিছু লোক আছে। সেখানে কর্তব্যরত ট্রাফিক পুলিশও আমার পরিচিত। তারপরও শিক্ষিত ভদ্রবেশী লোকটার অভদ্র আচরণ এবং নিয়ম ভঙ্গের নমুনা দেখে হতভম্ব হয়ে আমি তাদের কাছে কিছু বলতে পারলাম না। লোকটি চলে গেলে আরেক লোক এগিয়ে এসে বললেন, 'ভাই, মাইন্ড করবেন না। এসব কোনো ব্যাপার না।' বলে তিনিও বাইক চেপে আগের লোকের পথ ধরলেন। অনেক ভেবে দেখলাম, এর জন্য আসলে কেউই দায়ী নয়। দায়ী আমরাই, যারা সব জানি, বুঝি। যাদের আর শেখার কিছু নেই। কিন্তু মানতে পারি না, পারা যায় না।
হ মিরপুর ১০, ঢাকা

No comments

Powered by Blogger.