শাহজালাল বিশ্ববিদ্যালয়-শিবিরের ধর্মঘট উপেক্ষা করেই চলছে ক্লাস

ছাত্রশিবিরের ডাকা ধর্মঘট উপেক্ষা করে গতকাল রোববার সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ক্লাস হয়েছে। সকাল থেকে বাস চলাচলও স্বাভাবিক ছিল। ক্লাসের পাশাপাশি দাপ্তরিক কাজকর্মও চলেছে।
শিক্ষার্থীরা জানিয়েছেন, গতকাল বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স, গণিত, রসায়ন, খাদ্য প্রকৌশল ও চা প্রযুক্তি (এফইটি), ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, পলিটিক্যাল স্টাডিজ বিভাগসহ বেশ কয়েকটি বিভাগে ক্লাস হয়েছে।


বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. সালেহ উদ্দিন প্রথম আলোকে বলেন, ‘বেশ কয়েকটি বিভাগে ক্লাস হয়েছে এবং দাপ্তরিকসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কার্যক্রম স্বাভাবিকভাবেই চলছে। আমরা আশা করছি সোমবার থেকে সব বিভাগে পুরোদমে ক্লাস শুরু হবে।’
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর হিমাদ্রী শেখর রায় বলেন, পুলিশ পাহারায় শহর থেকে ক্যাম্পাসে বাসগুলো চলাচল করেছে। অনেক বিভাগে ক্লাস হয়েছে। ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে শিক্ষার্থীদের নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে।
ছাত্রশিবিরের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আ জ ম মুজাহদ রুমী বলেছেন, তাঁদের তিন দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে। তবে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আহ্বায়ক শামসুজ্জামান চৌধুরী জানিয়েছেন, শিক্ষার্থীরা শিবিরের ধর্মঘট প্রত্যাখ্যান করে ক্লাসে আসতে শুরু করেছেন।
১১ জানুয়ারি মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমকে কারাগারে পাঠানোর পর ছাত্রলীগ ক্যাম্পাসে আনন্দ মিছিল বের করলে ছাত্রশিবিরের সঙ্গে সংঘর্ষ বাধে। ওই সংঘর্ষের জের ধরে শিবির তিন দফা দাবিতে ১৫ জানুয়ারি থেকে ক্যাম্পাসে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয়। এরপর গত বৃহস্পতিবার একাডেমিক কাউন্সিল বৈঠক করে রোববার থেকে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেয়। তবে ২৬ জানুয়ারি পর্যন্ত পরীক্ষা স্থগিত আছে।
এদিকে ক্যাম্পাসে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক আনোয়ারুল ইসলামকে আহ্বায়ক করে সাত সদস্যের একটি কমিটি করা হয়েছে। ওই কমিটি ধারাবাহিকভাবে বিভিন্ন ছাত্রসংগঠনের সঙ্গে বৈঠক শুরু করেছে।
কমিটির আহ্বায়ক আনোয়ারুল ইসলাম গতকাল প্রথম আলোকে বলেন, ‘নানান সংকটেও গত পাঁচ বছরে এই বিশ্ববিদ্যালয় এক দিনের জন্যও বন্ধ ছিল না। শিক্ষার সুষ্ঠু পরিবেশ ছিল। তাই পরিস্থিতি স্বাভাবিক করতে আমরা সবার সঙ্গে কথা বলছি। আমরা দ্রুত ক্লাস ও পরীক্ষা পুরোদমে শুরু করে ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে চাই।’

No comments

Powered by Blogger.