টোকিওর পানি শিশুদের জন্য বারণ

জাপানে ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণের কারণে পানিতে উচ্চমাত্রার তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়েছে। রাজধানী টোকিওর কর্মকর্তারা নগরবাসীকে শিশুদের ট্যাপের পানি না খাওয়ানোর পরামর্শ দিয়েছেন। তাঁরা বলেছেন, ওই পানিতে যে পরিমাণ তেজস্ক্রিয়তার উপস্থিতি ধরা পড়েছে, তা প্রাপ্তবয়স্কদের জন্য না হলেও শিশুদের স্বাস্থ্যের জন্য যথেষ্ট ঝুঁকিপূর্ণ।
ফুকুশিমা ও আশপাশের এলাকার কিছু খাবার খেতেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই জাপান থেকে কয়েক পদের খাদ্যসামগ্রী আমদানি করা আপাতত বন্ধ রাখার ঘোষণা দিয়েছে।
জাপানের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, প্রতি এক লিটার পানিতে তেজস্ক্রিয় আয়োডিন-১৩১-এর স্বাভাবিক মাত্রা হলো ১০০ বেকুরেলস (তেজস্ক্রিয়তার মাত্রা নির্দেশক একক)। কিন্তু টোকিওর প্রতি এক লিটার পানিতে ২১০ বেকুরেলসের অস্তিত্ব ধরা পড়েছে। এই মাত্রা প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা সহ্য করতে পারলেও শিশু, বিশেষ করে দুগ্ধপোষ্য শিশুর ক্ষেত্রে তা বড় ধরনের ক্ষতির কারণ হতে পারে। এ কারণে তাঁরা এই পানি শিশুদের পান না করানোর পরামর্শ দিয়েছেন।
ফুকুশিমার দ্বিতীয় চুল্লি থেকে তেজস্ক্রিয়তা নিঃসরণের মাত্রা বেড়ে যাওয়ায় কর্মীরা সেখান থেকে সরে গেছে। জাতিসংঘের আণবিক সংস্থা বলেছে, ওই চুল্লি থেকে এখনো তেজস্ক্রিয়তা ছড়াচ্ছে।
জাপানের প্রধানমন্ত্রী নাওতো কান ফুকুশিমা ও পার্শ্ববর্তী ইবারাকি এলাকার গভর্নরদের সেখানে উৎপাদিত কৃষিজাত পণ্য সরবরাহ বন্ধ করার নির্দেশ দিয়েছেন। এর মধ্যে রয়েছে কাঁচা শাকসবজি, তরিতরকারি, গরু-মোষের কাঁচা দুধ ইত্যাদি।
যুক্তরাষ্ট্রের দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বিভাগ বলেছে, তারা ফুকুশিমা, ইবারাকি, তোচিগি ও গানমা এলাকায় উৎপাদিত দুধ ও দুগ্ধজাত পণ্য, তাজা ফল ও শাকসবজি আপাতত যুক্তরাষ্ট্রে ঢোকার অনুমতি দিচ্ছে না।

No comments

Powered by Blogger.