আবার ফেদেরারের জাদুকরি শট

ইউএস ওপেন শুরুর দিনই একটা বার্তা পাঠিয়ে দিলেন রজার ফেদেরার। আবারও দুই পায়ের ফাঁক দিয়ে খেললেন তাঁর সেই দুর্দান্ত শট। প্রতিপক্ষ এবং নিন্দুকদের বুঝিয়ে দিতে চাইলেন, এখনো তাঁর হাতে জমে আছে কত জাদু। আর ফেদেরারের এই জাদুকরি শট একদম কাছ থেকে দেখার ‘সৌভাগ্য’ হলো ব্রায়ান ডাবুলের। আর্জেন্টিনার এই অবাছাই যে ৬-১, ৬-৪, ৬-২ গেমে হেরে যাওয়ার পথে দেখেছেন অবিশ্বাস্য সেই শট।
পরশু ইউএস ওপেন শুরুর দিনটা এভাবেই আলোকিত করে তুললেন সুইস মাস্টার। টানা সপ্তমবারের মতো ইউএস ওপেনের ফাইনালে ওঠার মিশনের শুরুটাও দারুণ হলো। যদিও একই দিন ‘মৃদু অঘটন’ ঘটে গেছে। হেরে গেছেন ২০০১ সালের চ্যাম্পিয়ন লেটন হিউয়িট। অস্ট্রেলিয়ার এই সাবেক ১ নম্বরকে ৬-৩, ৬-৪, ৫-৭, ৪-৬, ৬-১ গেমে হারিয়ে আলোচনায় ফ্রান্সের পল-অঁরি ম্যাথিউ।
হিউয়িট হারলেও তাঁরই সাবেক প্রেমিকা কিম ক্লাইস্টার্স কিন্তু দারুণ শুরু করেছেন। মেয়েদের এককের বর্তমান চ্যাম্পিয়ন ক্লাইস্টার্স হাঙ্গেরির গ্রেটা আর্নকে হারিয়েছেন সরাসরি সেটে (৬-০, ৭-৫)। প্রত্যাশিত জয় পেয়েছেন বাকি সব তারকাই। ভারতের সানিয়া মির্জাও উঠেছেন দ্বিতীয় রাউন্ডে। প্লে-অফে খেলে চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে হয়েছে সানিয়াকে। ফলে প্রথম রাউন্ডে জিতলেও এটি আসলে ভারতীয় তারকার টানা চতুর্থ জয়। নিজের ২৮তম জন্মদিনে নিজেকেই জয় উপহার দিলেন অ্যান্ডি রডিক। স্বাগতিক যুক্তরাষ্ট্রের আরেক বড় তারকা ভেনাস উইলিয়ামসও শুরু করেছেন জয় দিয়ে।
তবে ওই এক শট খেলেই আলোচনার কেন্দ্রে ফেদেরার। গতবারও ফ্লাশিং মিডোতে একই রকম শট খেলেছিলেন। সেটাও আবার ছিল নোভাক জোকোভিচের বিপক্ষে, সেমিফাইনালে। এই দুই শটের দুটো আলাদা গুরুত্ব আছে পাঁচবারের ইউএস ওপেন চ্যাম্পিয়নের কাছে, ‘গত বছরেরটা গুরুত্বের দিক দিয়ে একটু এগিয়ে। কারণ, ম্যাচটা ছিল সেমিফাইনাল, আর পয়েন্ট ছিল থার্টি-লাভ থেকে ফরটি-লাভ করার। মাত্র ২ পয়েন্ট দূরেই ছিল ম্যাচ। তবে এবারের শটটা খেলাই ছিল বেশি কঠিন। কারণ, আমি বুঝতে পেরেছিলাম, আমাকে বেশি জোরে দৌড়াতে হবে (বলের নাগাল পেতে)।’
১৭তম গ্র্যান্ড স্লাম শিরোপার দিকে দৌড়টাও জোরেশোরেই শুরু করলেন ফেদেরার।

No comments

Powered by Blogger.