চিলিতে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে সুড়ঙ্গ খনন শুরু

চিলির উত্তরাঞ্চলের সোনা ও রুপার খনিতে আটকে পড়া ৩৩ জন শ্রমিককে উদ্ধারের লক্ষ্যে সুড়ঙ্গ খননের কাজ শুরু হয়েছে। গত সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় ৬৬ সেন্টিমিটার চওড়া সুড়ঙ্গ খননের কাজ শুরু হয়।
চিলি সরকার এই উদ্ধার অভিযানে নাসা ও সাবমেরিন বিশেষজ্ঞদের সাহায্য নিচ্ছে। উদ্ধারের আগ পর্যন্ত আটকে পড়া খনি শ্রমিকদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখতে চিকিৎসকেরা খনির ভেতরে ফ্লু রোধক টিকা, ধূমপায়ীদের জন্য বিশেষ ধরনের আঠা ও খাদ্যসামগ্রী পাঠিয়েছেন।
বিশেষজ্ঞরা বলছেন, আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে ৭০০ মিটার গভীরতাসম্পন্ন সুড়ঙ্গ খনন করতে হবে। আর এটা হবে বিশ্বের অন্যতম ‘চ্যালেঞ্জিং’ কাজ। এই উদ্ধারকাজ পুরোপুরি সম্পন্ন করতে প্রায় দুই থেকে চার মাস লাগতে পারে। এই সুড়ঙ্গ পথ ধরেই খনির ভেতর থেকে ক্রেনের মাধ্যমে শ্রমিকদের ওপরে তুলে আনা হবে।
এদিকে প্রকৌশলীরা এই উদ্ধার অভিযানকে ত্বরান্বিত করতে বিকল্প পথও খুঁজছেন। এর মধ্যে রয়েছে দ্বিতীয় একটি সুড়ঙ্গ খোঁড়া। এই পথে শ্রমিকদের বের করতে অবশ্য ৬০ দিনের মতো লাগতে পারে বলে তাঁরা ধারণা করছেন।
আটকে পড়া খনি শ্রমিকেরা তাঁদের স্বজনদের সঙ্গে আবার মিলিত হওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষার প্রহর গুনছেন। খনিটিতে ২৫ দিন ধরে শ্রমিকেরা আটকে আছেন এবং ১৭ দিন পর তাঁরা বাইরের পৃথিবীর সঙ্গে প্রথমবারের মতো যোগাযোগ করতে সক্ষম হন।

No comments

Powered by Blogger.