মালিকের নিষেধাজ্ঞা প্রত্যাহার

পাকিস্তানের ক্রিকেটে কখন কী হয়, এর হিসাব মেলানো অত্যন্ত সোজা কাজ নয়। এক দিকে বোর্ডের নিষেধাজ্ঞা বহাল রয়েছে, অন্যদিকে জাতীয় দলে ডাক পেয়ে যাচ্ছেন ক্রিকেটাররা! এই স্ববিরোধিতা ঘোচাতেই কি না গতকাল পিসিবি আনুষ্ঠানিকভাবে শোয়েব মালিকের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।
শোয়েব মালিকের আবেদনের পরিপ্রেক্ষিতে পিসিবির ‘আপিল ট্রাইব্যুনাল’ মালিকের এক বছরের নিষেধাজ্ঞা তোলার পাশাপাশি অর্ধেকে নামিয়ে এনেছে তাঁর দুই কোটি রুপির জরিমানা। নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ‘আপিল’ করেছিলেন সাবেক অধিনায়ক ইউনুস খানও। তাঁর ব্যাপারে আদালত কোনো সিদ্ধান্ত নেননি। উল্টো সবাইকে বিস্মিত করে পিসিবি জানিয়েছে, ইউনুস আর মোহাম্মদ ইউসুফকে নিষিদ্ধই করা হয়নি!
অস্ট্রেলিয়ায় জঘন্য সফর কাটিয়ে দেশের ফেরার পর অন্তঃকোন্দলের অভিযোগে জরিমানা থেকে শুরু করে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা—নানা শাস্তি দেওয়া হয়েছিল পাকিস্তানের সাত ক্রিকেটারকে। সেই শাস্তি নিয়ে খেলোয়াড়দের আপিলের ভিত্তিতে শুনানি করে রায় দিলেন বিশেষ আদালত।
কাল রায় ঘোষণার পর পিসিবির আইনজীবী তালিব রিজভী বলেছেন, ‘তার (মালিকের) আবেদনের অংশবিশেষ মেনে নেওয়া হয়েছে।’ এই রিজভীই অবাক করলেন ইউসুফ-ইউনুস প্রসঙ্গে কথা বলতে গিয়ে।
রিজভী বলছেন, এই দুই সাবেক অধিনায়ককে দলে নিতে কোনো বাধা নেই, ‘এটা একটা ভুল ধারণা, এই দুই ক্রিকেটারকে আজীবন নিষিদ্ধ করা হয়েছে। আমরা কোনো সময় বেঁধে দিয়ে বলিনি যে, এই সময়ের মধ্যে এই ক্রিকেটারকে জাতীয় দলে নেওয়া যাবে না। তারা যেহেতু শোয়েব মালিক বা রানা নাভেদের মতো নির্দিষ্ট মেয়াদের জন্য নিষিদ্ধ নয়, তাই বোর্ড চেয়ারম্যান চাইলেই যেকোনো সময় তাদের দলে নেওয়া যেতে পারে।’ এএফপি, ওয়েবসাইট।
সবই ঠিক আছে। কিন্তু সেই ‘অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা’ ব্যাপারটির ব্যাখ্যা তাহলে কী! এই নিষেধাজ্ঞা কি তোলার দরকার হয় না?

No comments

Powered by Blogger.