পাকিস্তান-ইরান গ্যাস সরবরাহ লাইন স্থাপনে চুক্তি

দুই দেশের মধ্যে গ্যাস সরবরাহে পাইপলাইন স্থাপনের জন্য শুক্রবার একটি চুক্তি সই করেছে পাকিস্তান ও ইরান। আগামী চার বছরের মধ্যে এই সরবরাহ লাইন স্থাপন করা হবে। কর্মকর্তারা জানান, ৯০০ কিলোমিটার দীর্ঘ পাইপলাইনটি ইরানের দক্ষিণাঞ্চলীয় শহর আসালুইয়েহ থেকে শুরু হয়ে পাকিস্তানের সীমান্তবর্তী ইরানশহর এলাকায় শেষ হবে। এই পাইপলাইন ব্যবহার করে ইরানের দক্ষিণ পার্স গ্যাসক্ষেত্র থেকে গ্যাস আমদানি করবে পাকিস্তান।
পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের পর পাকিস্তানের জ্বালানি তেল ও প্রাকৃতিক সম্পদবিষয়ক মন্ত্রী সাইয়েদ নাভিদ কামার সাংবাদিকদের বলেন, প্রথমে পরিকল্পনা ছিল সরবরাহ লাইনটি স্থাপিত হবে ইরান, পাকিস্তান ও ভারতের মধ্যে। কিন্তু ভারত গত বছর প্রকল্পটি থেকে বেরিয়ে যায়।
দুই দেশের মধ্যে স্বাক্ষরিত গ্যাস ক্রয় ও বিক্রয় চুক্তি সম্পর্কে কামার বলেন, ‘দীর্ঘ ১৭ বছর পর শেষ পর্যন্ত প্রকল্পটি শুরু হচ্ছে বলে আমি খুবই খুশি। এটা আমাদের শিল্পোন্নয়নের জন্য প্রয়োজনীয় জ্বালানি উৎপাদনে সাহায্য করবে।’
কামার আরও বলেন, ‘ইরান আমাদের নিশ্চয়তা দিয়েছে নির্ধারিত সময়ের আগেই, আড়াই থেকে তিন বছরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের কাজ শেষ করবে তারা।’ এই সরবরাহ লাইন ব্যবহার করে যে গ্যাস আমদানি করা হবে তা পাকিস্তানে বর্তমানে উৎপাদিত গ্যাসের প্রায় ২০ শতাংশের সমান। আমদানি করা এই গ্যাস বিদ্যুৎ খাতে ব্যবহার করা হবে বলে তিনি জানান।
পাকিস্তানের জ্বালানি মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এ চুক্তির অধীনে ২৫ বছর গ্যাস সরবরাহ করবে ইরান এবং চুক্তিটি নবায়নের সময় এই মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানোর সুযোগ রাখা হয়েছে। বিবৃতিতে আরও জানানো হয়, প্রকল্প বাস্তবায়নের বর্তমান সময়সূচি অনুযায়ী ২০১৪ সালের শেষ নাগাদ এই পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ শুরু হওয়ার কথা।

No comments

Powered by Blogger.