থাইল্যান্ডে কারফিউ প্রত্যাহার

থাইল্যান্ডে সরকারবিরোধী বিক্ষোভের সময় জারি করা রাত্রিকালীন কারফিউ প্রত্যাহার করে নেওয়া হয়েছে। থাই প্রধানমন্ত্রী আপিসিত ভেজ্জাজিওয়া গতকাল শনিবার কারফিউ তুলে নেওয়ার এ ঘোষণা দেন। তিনি জানান, দেশের সার্বিক পরিস্থিতি এখন সরকারের পূর্ণ নিয়ন্ত্রণে। তাই কারফিউ তুলে নেওয়া হলো। তবে রাষ্ট্রীয় জরুরি অবস্থা বহাল থাকবে। ১০ দিন আগে রাজধানী ব্যাংককসহ থাইল্যান্ডের ২৩টি প্রদেশে ওই কারফিউ জারি করা হয়।
থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার সমর্থকেরা সরকারবিরোধী বিক্ষোভ শুরু করে দুই মাস আগে। লাল শার্ট পরা এসব বিক্ষোভকারীর সঙ্গে সেনাদের সংঘর্ষে বেশ কয়েকজন বিক্ষোভকারী নিহত হওয়ার পর ১৯ মে থাইল্যান্ডের ৭৬টি প্রদেশের মধ্যে ২৩টি প্রদেশে সরকার রাত্রিকালীন কারফিউ জারি করে। পরবর্তী সময়ে সরকার আরও কঠোর হলে আন্দোলনকারীরা রণে ভঙ্গ দেন। সেনাদের তোপের মুখে লাল শার্ট বিক্ষোভকারীরা ব্যাংককের কেন্দ্রস্থল ছেড়ে চলে যান। তাঁদের নেতারা পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। আন্দোলনের উস্কানি দেওয়ার অভিযোগে থাকসিনের বিরুদ্ধে জারি করা হয় গ্রেপ্তারি পরোয়ানা। দুই মাসের ওই আন্দোলনে মোট ৯০ জন নিহত ও কয়েক শ লোক আহত হন।
কারফিউ তুলে নেওয়ার ব্যাপারে প্রধানমন্ত্রী ভেজ্জাজিওয়া সাংবাদিকদের বলেন, আজ থেকে দেশে কারফিউ থাকবে না। তবে জরুরি অবস্থা আগের মতোই বহাল থাকবে।

No comments

Powered by Blogger.