সংলাপের জন্য পাকিস্তান পৌছেছে আফগান প্রতিনিধি দল

আফগানিস্তানের রাজনৈতিক নেতা, পার্লামেন্ট সদস্য, অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা, সুশীল সমাজের সদস্য ও সাংবাদিকদের নিয়ে গঠিত একটি প্রতিনিধি দল চার দিনব্যাপী ট্রাক-২ সংলাপে অংশ নিতে মঙ্গলবার পাকিস্তান এসেছে পৌছে। দুই দেশের জনগণের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরির উপায়গুলো খতিয়ে দেখতে এই সংলাপের আয়োজন করা হয়েছে।

ইসলামাবাদভিত্তিক থিংক ট্যাংক সেন্টার ফর রিসার্স এন্ড সিকিউরিটি স্টাডিজ (সিআরএসএস) ও কাবুল ভিত্তিক গবেষণা সংস্থা অর্গানাইজেশন ফর ইকনমিক স্টাডিজ এন্ড পিস (ওইএসপি) এই‘বিয়ন্ড বাউন্ডারিজ’ শীর্ষক সংলাপের আয়োজন করেছে। এমন এক সময় এই সংলাপের আয়োজন করা হলো যখন যুক্তরাষ্ট্র ও তালেবান আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে বহুল প্রত্যাশিত চুক্তি স্বাক্ষরের কাছাকাছি পৌছেছে বলে ধারণা করা হচ্ছে।

সিআরএসএস’র প্রকল্প পরিচালক আইজেদ আলি বলেন, শান্তি প্রক্রিয়া, পাকিস্তান-আফগান সংলাপ, আফগান উদ্বাস্তু সমস্যা, ছাত্র ও ভিসা সমস্যার মতো গুরুত্বপূর্ণ ইস্যুতে দ্বিপাক্ষিক আলোচনা ছাড়াও প্রতিনিধ দলটি পাকিস্তানী কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত এবং কয়েকটি বিশ্ববিদ্যালয় সফর করবেন।

১৩ সদস্যের আফগান প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন সাবেক এমপি খালিদ পশতু।

গত জুনে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সফল পাকিস্তানের সফর দুই দেশের সম্পর্কের উপর কি প্রভাব ফেলেছে তা নিয়েও আলোচনা করবে প্রতিনিধি দল।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ঘানি একমত হন যে রাজনৈতিক, বাণিজ্য, জ্বালানি, শান্তি ও সমৃদ্ধি সহযোগিতার জন্য নিয়মতান্ত্রিক ম্যাকানিজমের মাধ্যমে সম্পর্কের মান ও সহযোগিতা আরো উন্নত করা যেতে পারে।

সম্মেলন শেষে যৌথ ইশতেহার প্রকাশ করা হবে।

No comments

Powered by Blogger.