মোহামেডানের জয় আবাহনীর ড্র দিয়ে শুরু হকির নতুন মৌসুম

আড়াই বছর পর অনেক চড়াই-উতরাই পেরিয়ে সব দলের অংশগ্রহণে অবশেষে মাঠে গড়িয়েছে ক্লাব কাপ হকি। মোহামেডানের জন্য বিরতিটা ছিল আরও দীর্ঘ। ২০১২ সালে তারা সর্বশেষ পূর্ণ শক্তির দল নিয়ে লীগ খেলেছিল। সেই তুলনায় ২০১৩ সালে তারা ছিল খর্বশক্তির দল। কয়েকজন খেলোয়াড়ের নিষেধাজ্ঞার কারণে সাদামাটাই হয় ওই লীগ। এবার তাদের নিষেধাজ্ঞা উঠে যাওয়াতে এবং নির্বাচনের কারণে বিদ্রোহী ক্লাব আখ্যা পাওয়া ছয়টি ক্লাব অংশ নেয়ায় ক্লাব কাপের গুরুত্ব অনেক বেড়ে গেছে।
খেলা মাঠে গড়ানোয় ঝিমিয়ে পড়া হকিতে ফিরল প্রাণের স্পন্দন। সোমবার মার্সেল ক্লাব কাপের উদ্বোধনী ম্যাচে মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড ৪-২ গোলে হারায় বাংলাদেশ স্পোর্টিংকে। মোহামেডানের পক্ষে রুবেল হোসেন দুটি এবং মোস্তাফিজুর রহমান লালন ও রাসেল মাহমুদ জিমি একটি করে গোল করেন। বাংলাদেশ স্পোর্টিংয়ের হয়ে ইকবাল নাদির প্রিন্স ও বেলাল হোসেন দুটি গোল শোধ দেন। প্রচণ্ড গরম নিয়ে উষ্মা প্রকাশ করতে দেখা গেছে খেলোয়াড়দের। মোহামেডানের সিনিয়র খেলোয়াড় রাসেল মাহমুদ জিমি বলেন, ‘এই গরমে আমরা স্বাভাবিক খেলা খেলতে পারিনি। সবাই হাঁপিয়ে উঠছিলাম। তারপরও ২০১২ সালের পর লীগ খেলতে পারছি, এটিই সান্ত্বনা। আবার যেন কোনো কারণে এটি বন্ধ হয়ে না যায়।’ আবাহনীর আসাদুজ্জামান চন্দন প্রথমবারের মতো মোহামেডানের জার্সি গায়ে মাঠে নামলেন। তার কথায়, ‘নিয়মিত খেলা হলে মোহামেডানকে অনেক কিছু দিতে পারতাম। তিন বছরে শরীর অনেক ভারি হয়ে গেছে। তারপরও চেষ্টা থাকবে ভালো কিছু উপহার দেয়ার।’ আটটি পেনাল্টি কর্নার (পিসি) পেয়ে একটিতেও গোল আদায় করতে পারেনি মোহামেডান। এ নিয়ে কোচ জামাল হায়দার বলেন, ‘এটি অনুমেয়ই ছিল। আমাদের পিসি স্পেশালিস্ট নেই।
তাই বিদেশীদের উপরই ভরসা।’ বাংলাদেশ স্পোর্টিংয়ের ম্যানেজার হাজী মো. হুমায়ুন বলেন, ‘আন্দোলন করেই মাঠে ফিরেছি। ফেডারেশন চাইলে আরও আগেই লীগ করতে পারত। আমরা চাইব ক্লাব কাপসহ লীগ যাতে সুষ্ঠু হয়।’ এদিকে দিনের দ্বিতীয় ম্যাচে সোনালী ব্যাংকের কাছে হোঁচট খেল আবাহনী ক্রীড়া চক্র। ২-২ গোলে ড্র হয়েছে ম্যাচটি। পুরো ম্যাচে কর্তৃত্ব করেছে সোনালী ব্যাংক। প্রথমার্ধে দুই গোলে এগিয়েছিল তারা। সোনালী ব্যাংকের পক্ষে তাহের আলী ও বেলাল গোল করেন। আবাহনীর হয়ে খোরশেদুর রহমান পেনাল্টি স্ট্রোক থেকে ও হাবুল ফিল্ড গোল দিয়ে ম্যাচে সমতা ফেরান। সোনালী ব্যাংকের অধিনায়ক ইরফান বলেন, ‘এবার আমরা নতুন কিছু করে দেখানোর জন্য মাঠে নেমেছি। আশা করি, এটি অব্যাহত থাকবে।’ এর আগে প্রতিযোগিতার উদ্বোধন করেন ওয়ালটনের এফএম ইকবাল বিন আনোয়ার। এ সময় ফেডারেশনের সহ-সভাপতি খাজা রহমতউল্লাহ, সাধারণ সম্পাদক আবদুস সাদেক ও লীগ কমিটির সম্পাদক কাজী মইনুজ্জামান পিলা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.