হাউস অব কমন্সে রিলিজ হল বাংলাদেশী সুজানার গানের এ্যালবাম

যুক্তরাজ্যে বেড়ে ওঠা বাংলাদেশী বংশোদ্ভূত সঙ্গীত শিল্পী সুজানা আনসার এর প্রথম অডিও অ্যালবাম রিলিজ হয়েছে ব্রিটিশ হাউজ অব কমন্সে। ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় প্রকাশনা অনুষ্ঠানে যুক্তরাজ্যে বাংলাদেশ ভারত এবং পাকিস্তানের হাই কমিশনাররা উপস্থিত ছিলেন।
এই প্রথম ব্রিটিশ পার্লামেন্টে কোন এ্যালবাম এর প্রকাশনা হচ্ছে। সুজানা আনসার এর এবারের এ্যালবামটি একটি ডুয়েট এ্যালবাম। পাকিস্তানী বংশোদ্ভূত সঙ্গীত পরিচালক রাজা কাশ্যেফ এই এ্যালবামে গান গেয়েছেন সুজানার সঙ্গে। এ্যালবামটির সঙ্গীত পরিচালনাও করেছেন তিনি। সুজানা জানিয়েছেন এ্যালবামে গান রয়েছে মোট ১২টি। যার ৯টি ডুয়েট এবং তিনটি সলো। এর মধ্যে সুজানার একটি বাংলা এবং একটি হিন্দী সলো গান রয়েছে। রাজা কশ্যেফ এরও সলো গান রয়েছে একটি।
সুজানা জানান, এ্যালবামের নাম রাখা হয়েছে মেহভাসা। ফারসী শব্দ মেহভাসা’র অর্থ সুন্দর। আর এ্যালবাম এর টাইটেল গান মেহভাসা হিন্দি এবং বাংলার একটি মিশ্র সংস্করণ। এই গানটি ইতোমধ্যে বলিউডে গোবিন্দর একটি ছবিতে সংযোজিত হবে বলে জানিয়েছেন সুজানা। গানটিসহ এ্যালবামের সব গানই সবার ভালো লগবে বলে মনে করেন সুজানা এবং রাজা কাশ্যেফ। যারা ভিডিও পছন্দ করেন তাদের জন্য এই এ্যালবামটির গানগুলোর মিউজিক ভিডিও করা হয়েছে ইতালি, সুইজারল্যান্ড, নিউইয়র্ক এবং যুক্তরাজ্যের বিভিন্ন লোকেশনে।
সুজানা মনে করেন, ব্রিটেনে বসকারকারী বাংলাদেশী, পাকিস্তানী এবং ভারতীয়দের পাশাপাশি বাংলাদেশ ভারত এবং পাকিস্তানে এই এ্যালবাম সাড়া ফেলবে।
রাজা কাশ্যেফ এর জন্ম ব্রিটেনে হলেও তিনি নিজ দেশ পাকিস্তান এবং ভারতে কাজ করেছেন। বলিউডের বেশ কিছু ছবিতে সংগীত পরিচালনা করেছেন তিনি। তিনি বলেন, আমি দেব আনন্দ, ধর্মেন্দ্র, দিলীপ কুমার, রাহাত ফতেহ আলী খান, শংকর মহাদেবন এবং আরো অনেকের সঙ্গে কাজ করেছি। কিন্তু বাংলায় এটাই আমার প্রথম কাজ। আশা করি সবার ভাল লাগবে।”
সুজানা আনসার বলেন, “আমার জন্ম যুক্তরাজ্যে। বেড়েও উঠেছি সেখানে। বিভিন্ন সংস্কৃতির মানুষের সঙ্গে বেড়ে ওঠার কারণে বিভিন্ন সংস্কৃতিকে আয়ত্ত করার চেষ্টা করেছি। যুক্তরাজ্যে হিন্দী গান খুবই জনপ্রিয়। আমার চেষ্টা হলো বাংলা গানকে সবার মধ্যে জনপ্রিয় করে তুলতে। একজন বাঙালী ব্রিটিশ হিসেবে আমি বাংলাদেশকে সবার কাছে ইতিবাচক ভাবে তুলে ধরতে চাই।” উল্লেখ্য, লন্ডন প্রবাসী সমাজসেবী সৈয়দা এস করিম এবং চার্টার্ড এ্যাকাউন্টেন্ট আনসার উদ্দিনের কন্যা সুজানার জন্ম ইংল্যান্ডে। ছোটবেলা থেকেই গান শিখেছেন পরিবারের উৎসাহে। ইউনিভার্সিটি অব লন্ডনে পড়েছেন ম্যাথ এবং বিজনেস ফাইন্যান্স এ। এর আগে সুজানার দুটি এ্যালবাম বেরিয়েছে। বেশ প্রশংসিত হয়েছে। বর্তমানে ইংল্যান্ড এবং ইউরোপে বেশ জনপ্রিয় সুজানা আনসার। এবারে এ্যালবামটি সুজানার শিল্পী জীবনে নতুন মাত্রা দেবে বলে মনে করছেন সবাই। আনন্দকণ্ঠ ডেস্ক

No comments

Powered by Blogger.