রেকর্ড সৃষ্টিকারী কঞ্জুসের ৬০০তম প্রদর্শনী

দেশের অন্যতম নাট্য সংগঠন লোক নাট্যদল প্রযোজিত বাংলাদেশের সর্বাধিক মঞ্চায়িত নাটক ‘কঞ্জুস’ এর গৌরবের ৬০০ মঞ্চায়ন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামীকাল ০৮ ফেব্রুয়ারী ২০১৩ সন্ধে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে।
এ উপলক্ষে কাল প্রদর্শনীর পূর্বে ‘৬০০ মঞ্চায়ন উদযাপন ও নাট্যকার সম্মাননা’ অনুষ্ঠানের মাধ্যমে নাটকটির নাট্যকার ও শুরু থেকে এখন পর্যন্ত সংশ্লিষ্ট শিল্পী-কলাকুশলীদের ও নাট্যকারকে সম্মাননা জানানো হবে। এ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ এবং বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক জনাব ম. হামিদ ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারী জেনারেল ঝুনা চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। স্বনামখ্যাত অভিনেতা, নাট্যকার ও নির্দেশক এবং কঞ্জুস নাটকের নাট্যকার জনাব তারিক আনাম খান অনুষ্ঠানে নাট্যকার সম্মাননা গ্রহণ করবেন।
‘কঞ্জুস’ বাংলাদেশের একমাত্র নাটক যা ১৯৮৭ সনে প্রথম মঞ্চায়ন থেকে একটানা ২৬ বছর বিরতিহীন প্রদর্শনী হয়ে আসছে। এটি বাংলাদেশের মঞ্চনাটকের ইতিহাসে দর্শকনন্দিত নিয়মিত প্রদর্শনীর একটি অনন্য দৃষ্টান্ত। বাংলাদেশের প্রতিটি অঞ্চল ছাড়াও ভারতের বিভিন্ন রাজ্যসহ ইংল্যান্ডে অনুষ্ঠিত আন্তর্জাতিক নাট্যোৎসবে কঞ্জুস মঞ্চস্থ হয়েছে। বিভিন্ন সময়ে দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শিল্পী-সংস্কৃতিকর্মীসহ সাধারণ মানুষের চিকিৎসা সহায়তা এবং বন্যা-ঘূর্ণিঝড়-জলোচ্ছাসে ক্ষতিগ্রস্থ মানুষের সাহায্যের লক্ষে ‘কঞ্জুস’ -এর অসংখ্য চ্যারিটি প্রদর্শনী আয়োজিত হয়েছে।
১৯৮৭ সালে প্রথম মঞ্চায়ন থেকে অদ্যাবধি ৮০ জনের মত শিল্পী-কুশলী বিভিন্ন সময়ে ‘কঞ্জুস’ নাটকের সাথে যুক্ত ছিলেন। ফরাসী নাট্যকার মলিয়ের-এর বিখ্যাত কমেডি ‘দি মাইজার’ অবলম্বনে কঞ্জুস নাটকটির রূপান্তর করেছেন তারিক আনাম খান এবং নির্দেশনা দিয়েছেন কামরুন নূর চৌধুরী। এ নাটকের ৬০০ মঞ্চায়নে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন - খায়রুল আলম টিপু, কামরুন নূর চৌধুরী, জাহিদুর রহমান পিপলু, আবদুল্লাহ আল হারুন, ইউজিন গোমেজ, সামসাদ বেগম, আনোয়ার কায়সার, হাফিজুর রহমান, মনিকা বিশ্বাস, ক্যামেলিয়া জেলী, আবুতাহের আকাশ। পোশাক পরিকল্পনা করেছেন কামরুন নূর চৌধুরী। মঞ্চ পরিকল্পনা- আবুতাহের লিটন আকাশ, আলোক পরিকল্পনা- জি এম সিরাজুল হোসেন, সঙ্গীত- অভিজিৎ চৌধুরী, রূপসজ্জা- জনি সেন, মঞ্চ ব্যবস্থাপনা- আব্দুল আউয়াল খান।
আনন্দকণ্ঠ ডেস্ক

No comments

Powered by Blogger.