জাবি সিন্ডিকেট সভায় এক ছাত্রের সাময়িক বহিষ্কার অনুমোদন- ছাত্রীকে যৌন নিপীড়ন

বুধবার সন্ধ্যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক জরুরী সভায় সরকার ও রাজনীতি বিভাগের মাস্টার্সের এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে ওই ছাত্রীর সহপাঠী তন্ময় কুমার রায়কে মঙ্গলবার সাময়িকভাবে বহিষ্কার করার কতৃপরে সিদ্ধান্ত অনুমোদন করা হয়েছে।
এ ছাড়াও হাইকোর্টের নির্দেশনার আলোকে ইতোমধ্যে গঠিত কমিটিকে অভিযোগ তদনত্ম করে রিপোর্ট প্রদানের জন্য বলা হয়েছে। ওই ছাত্রীর সহপাঠীরা এ ব্যাপারে একটি অভিযোগপত্র দেয় বলে জানা যায়। হাইকোর্টের নির্দেশনা মোতাবেক কর্তৃপ সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. খুরশীদা বেগমকে সভাপতি করে সাত সদস্যবিশিষ্ট কমিটি ইতোপূর্বে গঠন করেছে। ফলে অধ্যাপক ড. খুরশীদা বেগমের নেতৃত্বাধীন এই কমিটি অভিযোগ এখন তদন্ত করবে।
জরম্নরী আহূত এ সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির।
ইতোমধ্যে গত মঙ্গলবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপ ছাত্রছাত্রীদের শৃঙ্খলা অধ্যাদেশ ২০০৯-এর ৪ ক(১) ধারাবলে সরকার ও রাজনীতি বিভাগের মাস্টার্সের এক ছাত্রীর সহপাঠী অভিযুক্ত তন্ময় কুমার রায়কে (শিাবর্ষ ২০০৪-২০০৫, মওলানা ভাসানী হল) বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করেছে। কতর্ৃপ জানায়, বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত রিপোর্ট ও সহকারী প্রক্টর কেএম মহিউদ্দিনের রিপোর্ট পড়ে ছাত্রী লাঞ্ছিত হওয়ার ব্যাপারে কর্তৃপ অবগত হয়।
তন্ময় কুমার রায়কে গত ১৩ মার্চ আশুলিয়া থানা পুলিশ গ্রেফতার করে কোর্টে চালান দিয়েছে। যৌন নিপীড়নের বিষয়ে সংশিষ্ট ছাত্রীর কাছ থেকে কোন অভিযোগ না পাওয়ায় পুলিশ সন্দেহভাজন হিসেবে তন্ময়কে গ্রেফতার কওে বলে জানায়।

No comments

Powered by Blogger.