জাতির জনকের ছবি কোথায় থাকবে ? by আনোয়ারা সৈয়দ হক

জাতি হিসাবে আমি একজন বাঙালী । আমার দেশের নাম বাংলাদেশ । আমাদের বাঙালি জাতির একজন জনক আছেন , তাঁর নাম শেখ মুজিবুর রহমান । ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে আমাদের এই দেশ পাকিস্তানের শৃঙ্খল ছেড়ে বেরিয়ে এসে স্বাধীন সত্তারূপে পৃথিবীর বুকে আত্মপ্রকাশ করে ।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এই অসম্ভব কাজটি বাঙালি সম্পন্ন করতে সম হয় । কিন্তু দেশের জন্মলগ্ন থেকেই সদ্যজাত এই দেশটির বিরুদ্ধে ষড়যন্ত্র হতে থাকে । তাঁর ফলে জাতির জনক শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হন । কিন্তু তাই বলে জাতির জনক হিসাবে তাঁর নাম বাংলাদেশ থেকে মুছে যায় না , কারণ সেটা সম্ভব নয় ।
বর্তমানে মুক্তিযুদ্ধের সপরে শক্তি দেশ শাসন করছে । ফলে জাতির জনক বঙ্গবন্ধুর ছবি দেশের প্রতিটি রাষ্ট্রীয় ভবন , অফিস আদালত এবং শিা প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখা হয়েছে । আমি নানারকম কাজে এইসব ভবনে যখন ঢুঁ মারি তখন বঙ্গবন্ধুর ছবির পাশাপাশি আমাদের দেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিটিকেও বঙ্গবন্ধুর ছবির পাশে একেবারে জাতির জনকের ছবির সমানত্মরালে ঝুলে থাকতে দেখি এবং মনে মনে আশ্চর্য হয়ে যাই । আমার কেন জানি দৃঢ় বিশ্বাস হয় আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিশ্চয় এই খবরটি জানেন না । যদি জানতেন তাহলে নিশ্চয় জাতির জনকের ছবিটিকে সকলের মাথার ওপর রেখে দেবার আদেশ জারি করতেন । কারণ দেশের প্রধানমন্ত্রীর বদল ঘটবে কিন্তু জাতির পিতার বদল ঘটবেনা । তাই জাতির জনককে সকলের মাথার ওপর স্থান দেয়া শুধু শ্রেয় নয় , এটা হল তাঁর প্রাপ্য ।
ইতিহাসের দিকে তাকালে দেখা যাবে স্বাধীনতার পরপর বঙ্গবন্ধু যখন জীবিত ছিলেন তখন বঙ্গভবনে তঁর ছবিটিই সকলের মাথার ওপর ঝুলে থাকত । তাঁর ছবির নিচে একপাশে থাকতেন শহীদ সোহরাওয়াদর্ী , আরেক পাশে থাকতেন শেরে বাংলা এ কে ফজলুল হক । আমরা মনে করি এভাবে বঙ্গবন্ধুকে সকলের মাথার ওপর স্থান দেয়া দরকার । তাই বলে আমাদের দেশের অন্যকোন নেতাকেও খাটো করে দেখা হচ্ছে না । শুধু ইতিহাসের ধারা অনুযায়ী ছবিকে প্রাপ্য সম্মান দেবার কথা বলা হচ্ছে ।
তাছাড়া আরও একটা কথা , আমাদের দেশের যিনি বা যাঁরা ভবিষ্যতে প্রধানমন্ত্রী হবেন তাঁদের ছবি বঙ্গবন্ধুর ছবির সাথে ঝোলানোর কোন দরকার আছে কীনা এ কথাটাও ভেবে দেখতে হবে । বঙ্গবন্ধু শুধু জাতির জনক নন, তিনি ছিলেন আমাদের দেশের প্রথম প্রেসিডেন্টও । তাই তাঁর ছবির নিচে কেবল বর্তমান দেশের প্রেসিডেন্টের ছবিই স্থান পাওয়া উচিত । আর কারও ছবি প্রোটকল অনুযায়ী সেখানে হয়ত সেই অর্থে মানায় না । একটা জিনিস আমাদের জানা দরকার যে, দেশে যদি সর্বসময়ের জন্যেই সব সরকারের আমলেই একজন মাত্র মানুষের ছবি টাঙিয়ে রাখতে হয় , তাহলে সেখানে জাতির জনকেরই স্থান হবে পামর্ানেন্ট বা স্থায়ী, আর কারও নয় । আর সকলে নতুন সরকারের সাথে সাথে আসবেন আবার সরকার চলে গেলে চলে যাবেন ।
আমি জানিনে আমাদের দেশের নীতি নিধর্ারকরা এ ব্যাপারে কি সিদ্ধানত্ম নেবেন বা আদৌ নেবেন কীনা । তবে দেশের একজন সচেতন নাগরিক হিসাবে আমার মনের ভাবনাটা অবশ্যই আর দশজনের সাথে ভাগ করে নিতে পারি ।

No comments

Powered by Blogger.