বেঙ্গলে ফরিদা জামানের চিত্রকলা প্রদর্শনী ‘নিরন্তর মাটির টানে’- সংস্কৃতি সংবাদ

চিত্রকলা সৃজনে নিয়ত নিরীক্ষার পথচলা এক চিত্রশিল্পী ফরিদা জামান। রং-রেখা কিংবা বিন্যাসে ক্যানভাসে বহুমাত্রিক পথে ঘুরে বেড়ায় এই শিল্পীর রং-তুলি। তাই তো তাঁর গ্রামীণ জীবনধারাকে উপজীব্য করে আঁকা ছবিগুলোয় পাওয়া যায় স্বতন্ত্র্য বৈশিষ্ট্যের আবহ।
আছে পরিবর্তনের ছোঁয়া। আর তেমন কিছু চিত্রকর্ম নিয়ে রবিবার থেকে বেঙ্গল শিল্পালয়ে শুরু হলো শিল্পীর একক চিত্রকলা প্রদর্শনী। শিরোনাম নিরন্তর মাটির টানে। পৌষের সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে দুই সপ্তাহব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরেণ্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী ও মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী।
ফরিদা জামানের চিত্রপটে উদ্ভাসিত হয়েছে মাছ ও জাল এবং গ্রামীণ জীবনধারার নানা অনুষঙ্গ। আছে নদীমাতৃক বাংলাদেশের কোন এক জলাধারে মাছ শিকারের দৃশ্য। একইসঙ্গে রং-তুলির আঁচড়ে ক্যানভাসে বর্ণিত হয়েছে ধীবরদের জীবনসংগ্রামও। শিল্পীর চিত্রকর্মে নানাভাবে উঠে এসেছে বাংলার জল-হাওয়া, ফুল-পাখি, গুল্ম-লতা কিংবা জলাশয়ের সোঁদা গন্ধ। প্রদর্শনীর ছবিগুলোর মধ্যে একটি বিশেষ চরিত্র ‘সুফিয়া’। দুর্ভাগ্যের নিষ্ঠুর বাস্তবতায় কখনও বিচলিত নয় এই নারী।
সব মিলিয়ে ৬৫টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত চলবে প্রদর্শনী। প্রতিদিন বেলা ১২টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে।
১৯৫৩ সালে চাঁদপুরে ফরিদা জামানের জন্ম। ১৯৭৮ সালে ভারতের বরোদার এমএস বিশ্ববিদ্যালয় থেকে চারুকলায় এমএফএ এবং ১৯৯৫ সালে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী নিয়েছেন। এ পর্যন্ত তাঁর পাঁচটি একক প্রদর্শনী হয়েছে। এছাড়াও বহু দলবদ্ধ প্রদর্শনীতে অংশ নিয়েছেন। ১৯৭৯ সালে শিল্পকলা একাডেমী আয়োজিত চতুর্থ নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীতে সকল মাধ্যমের শ্রেষ্ঠ শিল্পীর পুরস্কার পান। ১৯৮৩ সালে অর্জন করেন দিল্লীতে অনুষ্ঠিত আন্তর্জাতিক ত্রিবার্ষিক চারুকলা প্রদর্শনীর সম্মানসূচক পুরস্কার। অস্ট্রেলিয়া সরকারের সাংস্কৃতিক পদক পেয়েছেন ১৯৮৫ সালে। ২০০৯ সালে পেয়েছেন বাংলাদেশ মহিলা পরিষদ পুরস্কার। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে অধ্যাপনা করছেন।
লালবাগ উদীচীর প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান ॥ যুদ্ধাপরাধীদের বিচারকাজ দ্রুত সম্পন্ন, শান্তি নিশ্চিত করা এবং ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধের দাবিতে চলছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর প্রতিবাদ সপ্তাহ। শনিবার থেকে শুরু হওয়া এ কমসূচীর আওতায় রয়েছে প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান, মানববন্ধন, পথসভা, বিক্ষোভ মিছিল, চলচ্চিত্র প্রদর্শনীসহ নানা আয়োজন। রবিবার কর্মসূচীর দ্বিতীয় দিন রাজধানীর আজিমপুর মোড়ে আলোচনাসভা ও প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে উদীচী লালবাগ শাখা।
প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠানে দলীয়সঙ্গীত পরিবেশন করেন উদীচী লালবাগ শাখার শিল্পীরা। এছাড়া একক কণ্ঠে গান শোনান সুরাইয়া পারভীন, বিপ্লব রায়হান, সিদ্দিক মোল্লাসহ অনেকে। একক আবৃত্তি পরিবেশন করেন উদীচীর বাচিক শিল্পী মামুনুর রশিদ ও বিশ্বজিৎ ভৌমিক। এছাড়াও কর্মসূচীতে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।
সাংস্কৃতিক পরিবেশনার আগে ছিল আলোচনাসভা। এতে সভাপতিত্ব করেন উদীচী লালবাগ শাখার সভাপতি মাজহারুল ইসলাম বাবলা। বক্তব্য রাখেন উদীচীর সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু, কেন্দ্রীয় সংসদের সভাপতিম-লীর সদস্য সঙ্গীতা ইমাম, ইকবালুল হক খান, সুরাইয়া পারভীন, লালবাগ শাখার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সংসদের কোষাধ্যক্ষ মামুনুর রশিদ। আলোচনায় বক্তারা অতিদ্রুত যুদ্ধাপরাধীদের বিচার এবং শাস্তি কার্যকরের পাশাপাশি সংবিধানের সাম্প্রদায়িক ধারাসমূহ বাতিল ও ধর্মভিত্তিক রাজনৈতিক দল নিষিদ্ধ করার দাবি জানান। এ দাবিতে সোচ্চার হয়ে ব্যাপক গণআন্দোলন গড়ে তোলার জন্য দেশের সব স্তুরের মানুষের প্রতি আহ্বান জানান তাঁরা।
লিটলম্যাগ টাঙ্গনের দ্বিতীয় বর্ষপূর্তির অনুষ্ঠান ॥ সব ধরনের অশুভ শক্তিকে রুখে দাঁড়ানোর প্রত্যয়ে নিবেদিত সাহিত্য ও সংস্কৃতিবিষয়ক ত্রৈমাসিক কাগজ টাঙ্গন। সাহিত্যের মাধ্যমে সমাজ পরিবর্তনের বার্তাবহ কিছু তরুণের ঐকান্তিক প্রচেষ্টার ফসল এই লিটল ম্যাগাজিনটি। সময়ের বহমানতায় প্রকাশের দুই বছর পূর্ণ করেছে এই বিকল্পধারার সাহিত্য পত্রিকাটি। এ উপলক্ষে সাময়িকীর পক্ষ থেকে রবিবার দ্বিতীয় বর্ষপূর্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিকেলে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের সেমিনার কক্ষে বসে এ আয়োজন। অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন প্রাবন্ধিক মাহবুব আলম, কবি লুবনা হাশেম, পত্রিকাটির সম্পাদক অজয় কুমার রায় ও বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক তৌহিদুল ইসলাম। সভাপতিত্ব করেন কবি হারুন উর রশীদ।

No comments

Powered by Blogger.