ভারত-পাকিস্তান উত্তেজনা- সীমান্তে আবার গুলি, আজ পতাকা বৈঠক

কাশ্মীর সীমান্তে নিয়ন্ত্রণরেখায় (এলওসি) পাকিস্তানের সেনাবাহিনী আবার গুলি চালিয়েছে বলে অভিযোগ করেছে ভারত। ভারতের কর্মকর্তারা জানান, গত শনিবার রাত ১০টার দিকে পুন্চ সেক্টরে এই গুলি চালানো হয়।
এদিকে সীমান্তে উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণে আজ সোমবার পুন্চ সেক্টরে ভারত-পাকিস্তানের মধ্যে ব্রিগেড-কমান্ডার পর্যায়ের পতাকা বৈঠক হওয়ার কথা রয়েছে।
ভারতের সেনাবাহিনী অভিযোগ করেছে, শনিবার রাত ১০টার দিকে পুন্চ সীমান্তের কৃষ্ণঘাট সেক্টরে ভারতের দিকে গুলি চালাতে থাকে পাকিস্তানি সেনাবাহিনী। প্রায় এক ঘণ্টা ধরে গুলি ছোড়া হয়। গুলিবর্ষণে পাকিস্তানি বাহিনী মাঝারি ও ভারী অস্ত্র ব্যবহার করে। তবে এতে কেউ হতাহত হয়নি।
ভারত অভিযোগ করছে, সীমান্তে বারবার গুলি চালিয়ে ২০০৩ সালের অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করছে পাকিস্তান।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জানান, পুন্চ সেক্টরে আজ সোমবার দুপুরে পতাকা বৈঠক হবে। হটলাইনের মাধ্যমে পাকিস্তানের ব্রিগেড-কমান্ডার পর্যায়ে যোগাযোগ করে পতাকা বৈঠকের প্রস্তাব দেওয়া হয়। পাকিস্তান এই বৈঠকে রাজি আছে। তিনি জানান, ‘পতাকা বৈঠকের জন্য আমরা দুই দেশের ব্রিগেড কমান্ডারের প্রতি আহ্বান জানিয়েছি।’
পতাকা বৈঠকে নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা কমানো, ব্যবসা ও যাতায়াত নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে। নিয়ন্ত্রণরেখায় গোলাগুলির পরিপ্রেক্ষিতে পুন্চ সেক্টরের বিপরীত দিকে পাকিস্তানের চাকান-দা-বাগ সীমান্ত ক্রসিং দুই দিন ধরে বন্ধ রেখেছে পাকিস্তান।
আজ পতাকা বৈঠক হলে পুন্চ সেক্টরে এটি হবে গত ছয় মাসের মধ্যে দুই দেশের দ্বিতীয় পতাকা বৈঠক।
কাশ্মীর সীমান্তের নিয়ন্ত্রণরেখায় গত সপ্তাহে কয়েক দফায় গোলাগুলিতে দুই দেশের অন্তত চার সেনা নিহত হন। উত্তেজনাকর এই পরিস্থিতি সৃষ্টির জন্য দুই দেশ পরস্পরকে দায়ী করছে।
২০০৩ সাল থেকে উভয় দেশই অস্ত্রবিরতি চুক্তি মেনে চলছিল। টাইমস অব ইন্ডিয়া, দি হিন্দু।

No comments

Powered by Blogger.