ঘরে বসেই তৈরি করুন ইউটিউব by তাওহিদ মিলটন

ইউটিউব বন্ধ! এতে অনেকেই পড়েছেন বেকায়দায়। বিশেষ করে প্রতিদিন সকালে উঠে একবার ইউটিউব না দেখলে যাদের ঠিকমতো ঘুমই ভাঙে না কিংবা যেসব আইডিয়াবাজের ইউটিউব ছাড়া ভালো আইডিয়াই আসে না তাদের জন্য রস+আলো নিয়ে এলো নতুন এক যুগান্তকারী ইউটিউব।
সবচেয়ে মজার বিষয় হচ্ছে ঘরে বসেই তৈরি করতে পারবেন এই ইউটিউব। এবং এটি চালানোর জন্য ইন্টারনেটেরও কোনো প্রয়োজন হবে না। আসুন একুশ শতকের ডিজিটাল বাংলাদেশের লক্ষ্যে বিদেশি ইউটিউবের ওপর আর নির্ভর না করে সবাই ঘরে ঘরে ইউটিউব তৈরি করি।

এর জন্য আপনার যেটা প্রয়োজন তা হলো একটা কম্পিউটার। কম্পিউটার না থাকলেও বাসায় যদি একটি মিনিমাম চৌদ্দ ইঞ্চি কালার টিভি থাকে তাহলেও চলবে। মনে রাখবেন রেডিও থাকলে কিন্তু চলবে না। এমনকি ভিডিও চলে এমন চায়নিজ মোবাইল হলেও চলবে।
কিছু সাদা কাগজ। স্কেল। কাটার।
কালি আছে এমন লাল রঙের মার্কার।
এবং যথেষ্ট ভালো স্মরণশক্তি!

এখন আপনাকে যা করতে হবে প্রথমে আপনার কম্পিউটারের মনিটরের সাইজ নিন। কম্পুটার না থাকলে টেলিভিশনের কিংবা মোবাইলের স্ক্রিনের পরিমাপ নিন। দৈর্ঘ্য কত ইঞ্চি আর প্রস্থ কত ইঞ্চি।

এবার সেই মাপ অনুযায়ী কাগজ কেটে নিন।
এবার লালরঙের মার্কার দিয়ে কাগজে ইউটিউবের মতো করে আঁকুন। এখানেই আপনার স্মরণশক্তির ওপর নির্ভর করতে হবে। শেষবার ইউটিউব দেখতে কেমন ছিল সেটা মনে করার চেষ্টা করুন।
এবার স্কেল বসিয়ে মার্কার দিয়ে ইউটিউবের মতো এঁকে নিন। ওপরে হাতে লিখে দিন ইউটিউব। চাইলে প্রিন্ট করিয়েও আনতে পারেন। সবকিছু হয়ে গেলে এবার কাগজটি আপনার কম্পুটারের মনিটর কিংবা টিভি কিংবা মোবাইলের স্ক্রিনে লাগিয়ে দিন। ব্যস হয়ে গেল বাসায় তৈরি যুগান্তকারী ইউটিউব। এবার মনের আনন্দে ইউটিউবে ভিডিও দেখতে থাকুন।
সীমাবদ্ধতা: এই ইউটিউবে কিন্তু সার্চ অপশন থাকবে না।

এবার সবাই ঘরে বসে এই ইউটিউব তৈরির সাফল্যে রাস্তায় নেমে আনন্দ মিছিল করুন। মিছিলে স্লোগানে স্লোগানে মুখরিত করুন, ডিজিটাল বাংলাদেশ জিন্দাবাদ, ডিজিটাল বাংলাদেশ জিন্দাবাদ।

No comments

Powered by Blogger.