পশ্চিম তীরে ঘাঁটি গাড়া ফিলিস্তিনিদের উচ্ছেদ

অধিকৃত পশ্চিম তীরে তাঁবু খাটিয়ে অবস্থান নেওয়া ফিলিস্তিনিদের সরিয়ে দিয়েছে ইসরায়েল। গত শনিবার গভীর রাতে পুলিশ অভিযান চালিয়ে ২৫০ জন ফিলিস্তিনি ও ২৫ জন সাংবাদিককে উচ্ছেদ করে। ২৫টি তাঁবু খাটিয়ে গত শুক্রবার থেকে ই-ওয়ান নামে পরিচিত এ এলাকায় ঘাঁটি গাড়ে ফিলিস্তিনিরা।
অভিযানে কেউ হতাহত হয়নি বলে দাবি করেছে ইসরায়েলের নিরাপত্তা বাহিনী। তবে ফিলিস্তিনিরা জানিয়েছে, ছয়জন আহত হয়েছে।
প্রসঙ্গত, জেরুজালেম ও মালে আদুমিম এলাকার ইহুদি বসতির মাঝামাঝি ওই এলাকাকে ইসরায়েল তাদের রাষ্ট্রীয় ভূখণ্ড বিবেচনা করে। সেখানে সাড়ে তিন হাজার নতুন বাড়ি নির্মাণ করা হবে বলে গত নভেম্বরে ঘোষণা দিয়েছে ইসরায়েল সরকার। তবে ফিলিস্তিনিদের দাবি, তারাই এ ভূখণ্ডের মূল মালিক। তাদের আশঙ্কা, ইসরায়েল সেখানে বাড়ি নির্মাণ করলে তা ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের জন্য হুমকি হয়ে দেখা দেবে।
ইসরায়েলের পুলিশের মুখপাত্র মিকি রসেনফেল্ড গতকাল রবিবার জানান, অবস্থান নেওয়া লোকজনকে শনিবার দিবাগত রাত আড়াইটার দিকে সরিয়ে দেওয়া হয়েছে। কাউকে জোর করা হয়নি। এ ঘটনায় কেউ আহত হয়নি, কাউকে আটকও করা হয়নি। ঘণ্টাব্যাপী চলা অভিযানে ৫০০ পুলিশ অংশ নেয়। উচ্ছেদের পর অবস্থান গ্রহণকারীদের আবারও ফিরে আসা ঠেকাতে ওই এলাকায় সেনা মোতায়েন করেছে ইসরায়েল।
তবে ফিলিস্তিনি সংগঠকদের মুখপাত্র আবির কপটি বলেন, ছয়জন আহত হয়েছে। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। সরতে আপত্তি জানানোয় ইসরায়েলি পুলিশ অনেককে মারধর করেছে। বুলডোজার নিয়ে উচ্ছেদ অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। অবস্থান গ্রহণকারীরা এ এলাকার নাম দেয় বাব আল-শামস। তবে ফিলিস্তিনিদের সরিয়ে দিলেও তাদের বানানো তাঁবুগুলোতে হাত দেয়নি ইসরায়েলি বাহিনী।
শুক্রবারই ফিলিস্তিনিদের সরে যাওয়ার নোটিশ দেয় ইসরায়েলি সামরিক কর্তৃপক্ষ। তবে ফিলিস্তিনিদের আইনজীবী এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে ইসরায়েলের হাইকোর্টে আবেদন করে একটি স্থগিতাদেশ নিয়ে আসেন। এরই মধ্যে শনিবার বিকেলে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দপ্তর থেকে নিরাপত্তা বাহিনীর প্রতি ফিলিস্তিনিদের উচ্ছেদের নির্দেশ দেওয়া হয়। একই সঙ্গে আদালতের দ্বারস্থও হয় তারা। আদালতকে জানানো হয়, দেশের নিরাপত্তার স্বার্থেই এই ঘাঁটি সরিয়ে দেওয়া প্রয়োজন। অন্যথায় এ ঘাঁটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অসন্তোষ তৈরি করতে পারে। এরপর আদালত ফিলিস্তিনিদের সরিয়ে দেওয়ার নির্দেশ দেন। তবে জমির মালিকানার মীমাংসা না হওয়া পর্যন্ত তাঁবুগুলো ওখানেই থাকবে বলে জানিয়েছেন আদালত। অবস্থান গ্রহণকারীদের আবারও ফিরে আসা ঠেকাতে ওই এলাকায় সেনা মোতায়েন করেছে ইসরায়েল।
আবির কপটি বলেন, 'এ উদ্যোগের ব্যাপারে ফিলিস্তিন এবং সারা বিশ্ব থেকে আমরা অভূতপূর্ব সমর্থন পেয়েছি।' রামাল্লা থেকে টেলিফোনে তিনি বলেন, 'এ ঘটনা থেকে ফিলিস্তিনিরা এ জাতীয় আরো উদ্যোগ নিতে উৎসাহিত হবে।'
জর্দান উপত্যকায় বসতি সম্প্রসারণের চিন্তা
জর্দান উপত্যকার রটেম বসতি আরো সম্প্রসারণের পরিকল্পনা করছে ইসরায়েল। ওই এলাকায় ১৭০টি নতুন বাড়ি ও ৮৪টি অতিথিশালা নির্মাণের পরিকল্পনা রয়েছে তাদের। গত সপ্তাহে জনমত সংগ্রহের জন্য এ পরিকল্পনা জমা দেওয়া হয়েছে। যথাযথ প্রক্রিয়া শেষে পরিকল্পনা কমিশন এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। সূত্র : বিবিসি, এএফপি, নিউ ইয়র্ক টাইমস।

No comments

Powered by Blogger.