বিহারের 'মালালা' পুতুলকে সম্মাননা দেবে সরকার

রাতে বাড়িতে একাই ছিল মেয়েটি। বয়স মোটে ১৩। সুযোগ বুঝে ১৯ বছরের এক তরুণ কিশোরীর বাড়িতে হানা দেয়। ঘরে ঢুকে সে মেয়েটিকে ধর্ষণের চেষ্টা করে। তবে ওই কিশোরী সাহসিকতার সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করে এবং হামলার উপযুক্ত জবাব দেয়।
তার এ সাহসিকতার খবর পরে রাজ্যজুড়ে ছড়িয়ে পড়ে। ভারতের বিহার রাজ্য সরকার তাকে সম্মাননা দেওয়ার ঘোষণা দিয়েছে। আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসে এ সম্মাননা দেওয়া হবে।
সাহসী ওই কিশোরীর নাম পুতুল কুমারী। বাড়ি বিহারের মাধেপুরা জেলার কুশখানি গ্রামে। স্থানীয়দের কাছে এখন সে পরিচিত 'বিহারের মালালা' নামে। নারীশিক্ষার পক্ষে সোচ্চার হওয়ায় পাকিস্তানের কিশোরী মালালা ইউসুফজাইয়ের ওপর হামলা করেছিল তালেবান। এর পর থেকে পুরো বিশ্ব এখন তাকে এক নামে চেনে।
গত ১০ জানুয়ারি পুতুলের ওপর আকস্মিক হামলা চালায় তাদের গ্রামেরই ওই তরুণ। নিজেকে বাঁচাতে এক সময় পুতুল তাকে কুড়াল দিয়ে আঘাত করে। এতে ভয় পেয়ে তরুণ পালিয়ে যায়। এ ঘটনায় পরে স্থানীয় উদাকিষানগঞ্জ থানায় মামলা দায়ের করে পুতুল। মেয়েটির জবানবন্দির ওপর ভিত্তি করে তল্লাশি চালিয়ে পুলিশ ওই তরুণকে গ্রেপ্তারও করে। মেয়েটির সাহসী ভূমিকার জন্য আসন্ন প্রজাতন্ত্র দিবসে জনসম্মুখে তাকে সম্মাননা দেওয়ার ঘোষণা দিয়েছে রাজ্য সরকার। এই প্রথম বিহারে সরকার এ ধরনের কোনো উদ্যোগ নিল। স্থানীয় পুলিশ সুপারিনটেনডেন্ট সৌরভ কুমার শাহ গতকাল রবিবার গালফ নিউজকে বলেন, 'মেয়েটির সাহসিকতাকে আমরা অভিবাদন জানাই। তার এ পদক্ষেপ অন্যদের কাছে উদাহরণ হয়ে থাকবে। তার সাহসিকতা অন্যদের অনুপ্রেরণা জোগাবে।' তিনি আরো বলেন, 'আত্মরক্ষার্থে মেয়েদের এগিয়ে আসার ব্যাপারে উদ্বুদ্ধ করাই আমাদের লক্ষ্য। এ ঘটনা অপধারী, গুণ্ডা ও ধর্ষণকারীদের মনে ভয় ঢুকিয়ে দেবে এবং এতে করে অপরাধের ঘটনা কমবে।'

No comments

Powered by Blogger.