ধর্ষণসহ নারীর প্রতি সব ধরনের নির্যাতন বন্ধ করার দাবি

প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে ধর্ষণ, গণধর্ষণসহ সব ধরনের যৌন নির্যাতন এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধের দাবি জানানো হয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) অনুপ্রেরণায় গঠিত ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্টের (ইয়েস) উদ্যোগে গতকাল রোববার সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে এই কর্মসূচির আয়োজন করা হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে নারী ও শিশু ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেন।
টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, নারী-পুরুষের সম-অধিকার প্রতিষ্ঠার সূচকে বাংলাদেশের অর্জন গর্ব করার মতো। নারীর প্রতি সহিংসতা এই গৌরবকে ম্লান করে দেয়।
সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান ও জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক মালেকা বেগম বলেন, শুধু ধর্ষণ নয়, নারীর প্রতি যেকোনো ধরনের নির্যাতন বন্ধ করতে হবে।’
কর্মসূচিতে কবি কাজী রোজী, কর্মজীবী নারীর নির্বাহী পরিচালক রোকেয়া রফিক বেবী, আইন ও সালিশ কেন্দ্রের প্রতিনিধি আয়শা ইসলাম, জাতীয় মহিলা আইনজীবী সমিতির প্রতিনিধি রশিদা হোসেন, সাউথ এশিয়ান ল ইয়ার্স ফোরামের প্রতিনিধি সালাহউদ্দিন আহমেদ, এস ও এস শিশুপল্লির প্রতিনিধি সারোয়ার হোসেন, ইয়েস গ্রুপের নূর আলম, প্রিয়াঙ্কা দাশ প্রমুখ বক্তৃতা করেন।

No comments

Powered by Blogger.