ক্যাম্পাস অনুসন্ধান- ৩০ বছরেও নির্মিত হয়নি পূর্ণাঙ্গ শহীদ মিনার

প্রতিষ্ঠার ৩০ বছর পরও ইসলামী বিশ্ববিদ্যালয়ে এখনও পূর্ণাঙ্গ শহীদ মিনার নির্মিত হয়নি । শিকদের অভ্যনত্মরীণ কোন্দল, বার বার স্থানানত্মর এবং বিএনপি জামায়াত পন্থী শিৰকদের বাধার কারণে গত ১৮ বছর ধরে এ বিশ্ববিদ্যালয়ে একটি ভিত্তি প্রসত্মরেই পালিত হচ্ছে মহান একুশে ফেব্রম্নয়ারির কর্মসূচী । বিশ্ববিদ্যালয়ের সাধারণ ছাত্রছাত্রীরা অবিলম্বে একটি পূর্ণাঙ্গ শহীদ মিনার নির্মাণের দাবি জানিয়েছে কতর্ৃপরে কাছে।
স্বাধীনতার পর দেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ১৯৭৯ ইং সালের ২২ নবেম্বর ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিষ্টিত হয় । বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরম্ন হতে না হতেই ১৯৮৩ সালে তৎকালীন রাষ্ট্রপতি এইচ এম এরশাদ আকস্মিক এক আদেশ বলে এ বিশ্ববিদ্যালয়কে গাজীপুর বোর্ড বাজারে স্থানানত্মর করেন । এতে বিােভে ফেটে পড়ে কুষ্টিয়া-ঝিনাইদহের মানুষ। তাদের দূর্বার আন্দোলনের মুখে এরশাদ সরকার ১৯৯০ সালে আবার বিশ্ববিদ্যালয়টি কুষ্টিয়া-ঝিনাইদহের শানত্মি ডাঙ্গা-দুলালপুরে ফিরিয়ে দিতে বাধ্য হয় । ১৯৮৫ সালে সরকার শহীদ মিনারের জন্য ৩৫ লাখ টাকা বরাদ্দ দেয় । তখন বিখ্যাত স্থাপত্য শিল্পী মৃণাল হককে দিয়ে একটি মডেল তৈরি করা হয় । ১৯৮৬ সালে গাজীপুর ক্যাম্পাসে প্রথম শিা কার্যক্রম শুরম্ন হলেও তখন পালিত হয়নি ভাষা দিবস ।
১৯৯০ সালে বিশ্ববিদ্যালয়টি কুষ্টিয়ায় স্থাস্থারিত হলে শহরের বিভিন্ন প্রতিষ্ঠানের ভাড়া করা ক্যাম্পাসে প্রথম ভাষা দিবস উদ্্যাপন করা হয় এ মডেলের আদলে একটি মঞ্চ তৈরি করে। ১৯৯১ সালের বিশ্ববিদ্যালয়ের বর্তমান মূল ক্যাম্পাসে তৎকালীন ভিসি অধ্যাপক মোঃ সিরাজুল ইসলাম বিবিএ অনুষদের পূর্বে মৃণাল হকের তৈরি সেই মডেলকেই মূল ধরে এর ভিত্তি প্রসত্মর স্থাপন করেন। অদ্যাবধি ভিত্তি প্রসত্মর হিসেবেই আছে। ১৯৯৯ সালের ৫ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্ববিদ্যালয়ে আগমন উপল েসক্রিয় হয়ে ওঠে অধ্যাপক ড.আবুল আহসান চৌধুরীর নেতৃত্বে আওয়ামী লীগ ও প্রগতিশীল শিকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদের সদস্যবৃন্দ। এই পরিষদের নেতৃবৃন্দ তৎকালীন ভিসি প্রফেসর কায়েস উদ্দিন এবং তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়ে শহীদ মিনারের ভিত্তিপ্রসত্মর স্থাপন করেন। ১৯৭১ থেকে ১৯৯০ সাল পর্যনত্ম সব শহীদের স্মরণে 'স্মৃতিসৌধ' নামকরণ করে এর ভিত্তি প্রসত্মর স্থাপন করেন। এর স্থাপত্যশিল্পীরা হলেন, নিতুন কুন্ডু, মুনতাসীর মামুন, চিত্রশিল্পী হাসেম খান এবং রবিউল হোসেন। মৌলবাদী রাজাকার গোষ্ঠীর কূটচাল আর শিক নামধারীদের অভ্যনত্মরীণ কোন্দল এবং শহীদ মিনার প্রতিষ্ঠার জন্য প্রয়োজনের তুলনায় কম
অর্থ বরাদ্দ দেয়ায় দীর্ঘ ১৮ বছরেও নির্মিত হয়নি পুর্ণাঙ্গ শহীদ মিনার। ছাত্রলীগ, ছাত্রমৈত্রী, জাসদ ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের সকল প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ ইবিতে অতি শীঘ্র পুর্ণাঙ্গ শহীদ মিনার নির্মাণের দাবি জানিয়েছেন।
ইমাদুল হক প্রিন্স

No comments

Powered by Blogger.