ক্যাম্পাস সংবাদ- বর্ণাঢ্য আয়োজনে পালিত হলো "র্যাগ ডে ১০"

দেখতে দেখতে খুলনা বিশ্ববিদ্যালয় থেকে বিদায় নিল আরও একটি ব্যাচ। বর্ণাঢ্য আয়োজন আর আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে দুইদিনব্যাপী পালিত হলো ০৬ ব্যাচের ছাত্র-ছাত্রীদের শিা সমাপনী উৎসব "র্যাগ ডে'১০"।
এবারের র্যাগ ডের প্রধান আকর্ষণ ছিল জনপ্রিয় ব্যান্ড দল "ওয়ারফেজ''। "ঊসরংংধৎু ড়ভ ঊহারংরড়হচ্ -এই সেস্নাগানকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও পালিত হলো বিশ্ববিদ্যালয়ের সর্ববৃহৎ এই আনন্দ উৎসব। ২০০৫-২০০৬ শিাবর্ষের ছাত্র-ছাত্রীদের র্যাগ ডে'১০ উপল েদু'দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়। র্যাগ ডে উপল েক্যাম্পাস সেজে ছিল অপরূপ সাজে। আবাসিক হলসমূহ, একাডেমিক ভবন, প্রশাসনিক ভবনসহ ক্যাম্পাসের প্রধান প্রধান সড়কের দুইধার ও গেট সাজানো হয় রং বেরঙ্গের মরিচ বাতি দিয়ে। নানা আল্পনা, ফেস্টুন আর ব্যানারও কম ছিল না। র্যাগ-ডে উপল েবের করা হয় সুদৃশ্য সুভ্যেনির। আর সেই সাথে কনসার্টে প্রবেশাধিকার হিসাবে ছিল "টি-শর্াট"।

প্রথম দিন ১৫ জানুয়ারি' ১০ সকাল ১০টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে শুরম্ন হয়। বর্ণাঢ্য শোভাযাত্রার শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ সাইফুদ্দিন শাহ। শোভাযাত্রায় শিাথর্ীরা রং বেরঙ্গের পস্ন্যাকার্ড ও মুখোশ পরে বাদক দলের সঙ্গে ক্যাম্পাস প্রদিণ করে। র্যালি শেষে শুরম্ন হয় রং মাখামাখির পালা। দুপুরে ছিল ঐতিহ্যবাহী বাউল সঙ্গীত। বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

আর পরদিন ১৬ জানুয়ারি সকাল ১০টায় বিদায়ীদের নিয়ে অনুষ্ঠিত হয় সেমিনার। ছাত্র-বিষয়ক পরিচালকের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সেমিনারে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ সাইফুদ্দিন শাহ্। বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. মোঃ মনিরম্নল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. পূর্ণেন্দু গাইন ও খানবাহাদুর আহছানউলস্না হলের প্রভোষ্ট প্রফেসর ড. মোঃ সারোয়ার জাহান। বেলা ৪টায় শুরম্ন হয় কনসার্ট। কনসার্টের প্রথমেই ছিল খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যান্ড দল "নয়েজ ফ্যাক্টরি"। ছাত্রছাত্রীদের বাঁধভাঙ্গা তারম্নণ্য আর প্রাণবনত্ম নাচে গানে আনন্দঘন পরিবেশের অবতারনা হয়। অনুষ্ঠানের দুইদিন বিদায়ী ছাত্রছাত্রীদের হাসিখুশি দেখালেও ভেতরে লুকিয়ে ছিল প্রিয় ক্যাম্পাস ছেড়ে যাওয়ার দুঃখ-বেদনা। চার বছরের স্মৃতিময় এই ক্যাম্পাস ছেড়ে যেতে হবে মনে আসতেই যেন হৃদয়টা কেঁদে ওঠে। তবুও যেতে তো হবে...।
মোঃ আব্দুল আজিজ

'প্রশাসনে ই-রিসোর্সেসের ব্যবহার' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সমপ্রতি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) 'প্রশাসনে ই-রিসোর্সেস এর ব্যবহার' (টংব ধহফ অফসরহরংঃধঃরড়হ ড়ভ ব-জবংড়ঁৎপবং) শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। "গ্রন্থাগার সারা বিশ্বের আধুনিক জ্ঞান ও তথ্যবলীর ভা-ার। গ্রন্থাগারে ডিজিটাল পদ্ধতির প্রয়োগ, ব্যবহার এবং প্রশিণের মাধ্যমে কর্মকর্তাদের দতা বৃদ্ধি করতে পারলে শিক, গবেষক, ছাত্র-ছাত্রী ও বিভিন্ন শ্রেণীর পাঠকরা উন্নতমানের সেবা পাবে।" সেমিনারে গ্রন্থাগারের গুরম্নত্ব সম্পর্কে বলতে গিয়ে বিশেষজ্ঞরা এসব কথা বলেন।

ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক প্রবীর কুমার মিত্র বিশ্বাসের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাকৃবি ভিসি প্রফেসর ড. এম.এ. সাত্তার ম-ল, বিশেষ অতিথি ছিলেন ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. এম. আলী আকবর এবং বিআইপিসি'র (ইধহমষধফবংয ওঘঅঝচ-চঊজও ঈড়হংড়ৎঃরঁস) সমন্বয়ক ড. এম.এ মাজেদ। সেমিনারে অন্যান্যের মাঝে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুলস্নাহ শামস বিন তারেক ও বাকৃবি'র সিনিয়র শিকগণ উপস্থিত ছিলেন ।

প্রধান অতিথির ভাষণে ভিসি ড. ম-ল বলেন, অর্থনৈতিক সমস্যাসহ সীমিত সাধ্যের মধ্যে ই-গবর্নেন্সের মাধ্যমে আমরা বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম যথারীতি শুরম্ন করেছি। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে ছাত্র-ছাত্রীদের ইন্টারনেট সংযোগ প্রদান, ভর্তি সংক্রানত্ম তথ্য ও বিজ্ঞাপন ওয়েব সাইটে প্রকাশ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম ও ওয়ার্কশপসহ বিভিন্ন অনুষ্ঠানের খবরাখবর, বিভিন্ন দিবসের শুভেচ্ছা কার্ড ইন্টারনেটে প্রকাশের মাধ্যমে আমরা আমাদের কার্যক্রম শুরম্ন করেছি।

এরপর মূল বিষয়ের ওপর বিশ্ববিদ্যালয়ের শিকগণ উন্মুক্ত আলোচনায় তাঁরা বলেন, সারা বিশ্বের আধুনিক জ্ঞান ও তথ্য লাইব্রেরীতে লুকিয়ে আছে । একই সঙ্গে বক্তারা লাইব্রেরীতে ডিজিটাল পদ্ধতির প্রয়োগ, ব্যবহার এবং প্রশিণের মাধ্যমে কর্মকর্তাদের দতা বৃদ্ধির আহ্বান জানান যাতে শিক, গবেষণ, ছাত্র-ছাত্রী ও বিভিন্ন শ্রেণীর পাঠকরা উন্নতমানের সেবা পায়।
বিকাশ কীর্ত্তনিয়া

ওরিয়েনটেশন অনুষ্ঠিত
সমপ্রতি শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষিতত্ত্ব বিভাগে জানুয়ারী-জুন সেমিষ্টারে এম.এস এ ভর্তিকৃত শিাথর্ীদের ওরিয়েনটেশন অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় চেয়ারম্যান প্রফেসর ড. ফজলুল করিম। এতে উপস্থিত ছিলেন প্রফেসর ড. হযরত আলী, প্রফেসর সদরম্নল আনাম, প্রফেসর ড. পরিমল কানত্মি বিশ্বাস,প্রফেসর ড. রম্নহুল আমীন, প্রফেসর ড. জাফর উলস্নাহ এবং সহযোগী অধ্যাপক ড.এম এম তারিক হোসেন, ড.শহিদুল ইসলাম, ড.তুহিন শুভ্র রায় প্রমুখ। বিভাগের প থেকে শিাথর্ীদেরকে ফুলেল শুভেচ্ছা দেয়া হয়। এর পর শিকরা কোর্স সমর্্পকে বিসত্মারিত আলোচনা করেন। উক্ত অনুষ্ঠানে শিাথর্ীদের প েঅনুভূতি প্রকাশ করেন মো: মনিরম্নজ্জামান কবির।
বশিরম্নল ইসলাম

No comments

Powered by Blogger.