শামসুর রাহমানকে মরণোত্তর সম্মাননা, শিবলী সাদিক স্মরণ- সংস্কৃতি সংবাদ

 আলোচনা, লোকগান, নৃত্য ইত্যাদি পরিবেশনার মধ্য দিয়ে সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করল ওসত্মাদ মোমতাজ আলী খান সঙ্গীত একাডেমী। এ উপলৰে শনিবার পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে মরণোত্তর সম্মাননা জানানো হয় কবি শামসুর রাহমানকে।
একই দিন সম্মাননা গ্রহণ করেন সঙ্গীত শিল্পী মোঃ হাশেম। নুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পী কাইয়ূম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন লোকসঙ্গীতের জনপ্রিয় গায়িকা নাদিরা বেগম। স্বাগত বক্তব্য রাখেন রম্নপু খান। বক্তারা বলেন, লোকসঙ্গীতের প্রবাদ পুরম্নষ ওসত্মাদ মোমতাজ আলী খান অসংখ্য কালজয়ী গানের গীতিকার, সুরকার ও শিল্পী। বাংলার প্রকৃতি, পরিবেশ এবং সাধারণ মানুষের বৈচিত্র্যপূর্ণ জীবনধারা যত্নের সঙ্গে তিনি গানে তুলে ধরেছিলেন। কিন্তু বর্তমানে এসব সৃষ্টি অনাদর-অবহেলার স্বীকার। কেউ কেউ আবার বিকৃত করে গাইছে এমন অভিযোগ করে তাঁরা বলেন, লোককবিদের গান যথাযথভাবে সংরৰণ করা না হলে আমরা নিজেরাই ৰতিগ্রসত্ম হব। এ ব্যাপারে সরকারী ও বেসরকারী উদ্যোগ গ্রহণের জোর দাবি জানান তাঁরা।
পরে কবিতায় অনন্য অবদানের জন্য কবি শামসুর রাহমান ও সঙ্গীতে অবদান রাখার জন্য মোঃ হাশেমকে সম্মাননা জানানো হয়। শামসুর রাহমানের পৰে ক্রেস্ট গ্রহণ করেন কবিপত্নী জোহরা বেগম।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে লোকসঙ্গীত পরিবেশন করেন শিল্পী লায়লা আর্জুমান্দ, সঞ্জয় রায়, শায়রা হাশেম মুক্তি, শফিকুল ইসলাম, সমীরণ চক্রবতর্ী, আলম দেওয়ান, শাহনাজ হাশেম মামুন, রায়হান কায়সার হাশেম, অর্থী রহমান ও মন মোসত্মাফিজ। শিল্পীদের পরিবেশিত লোকগান এদিন মুগ্ধতা নিয়ে শোনেন হলভর্তি শ্রোতা। ছিল মনোমুগ্ধকর নৃত্যের পরিবেশনাও। আমিরম্নল ইসলাম মনির নিদের্শনায় নৃত্য পরিবেশন করেন শাপলা, তৃষ্ণা, এশা, ময়না, নন্দিতা, সাথী ও জামিল। দেশীয় বাদ্যযন্ত্রের সুরও ভিন্নমাত্রা যোগ করে অনুষ্ঠানে। এদিন তবলা বাজান শানত্ম। খোল বাজান অভিজিত। বিষ্ণু ছিলেন মন্দিরায়। দোতরা বাজান রঞ্জিত। হোসেনের বাঁশিও একইভাবে মাতিয়ে রাখে শ্রোতাদের।
আনত্মঃবিশ্ববিদ্যালয় আলোকচিত্র প্রতিযোগিতা শেষ
ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি ও শিল্পকলা একাডেমীর যৌথ উদ্যোগে শুরম্ন হওয়া আনত্মঃবিশ্ববিদ্যালয় আলোকচিত্র প্রতিযোগিতা শনিবার শেষ হয়েছে। পাঁচ দিনব্যাপী এ প্রদর্শনী শিল্পকলা একাডেমীর চিত্রশালা পস্নাজায় অনুষ্ঠিত হয়।
শিল্পকলায় কবিয়াল রমেশ শীলের গান
শিল্পকলা একাডেমী আয়োজিত লোকসঙ্গীত উৎসবে শনিবার স্মরণ করা হয় কবিয়াল রমেশ শীলকে। অনুষ্ঠানের শুরম্নতে ছিল প্রখ্যাত এ বাউলের গান ও জীবনদর্শন নিয়ে বিশেষ আলোচনা। আলোচক ছিলেন সৈয়দ মোহাম্মদ শাহেদ। পরে রমেশ শীলের গান পরিবেশিত হয় অনুষ্ঠানে। প্রকৃত সুরে গাওয়া এসব গান মুগ্ধ করে শ্রোতাদের। পরে বিভিন্ন অঞ্চলের লোকজ গান পরিবেশিত হয় অনুষ্ঠানে। আজ রবিবার লালন শাহকে স্মরণের মধ্য দিয়ে শেষ হবে আয়োজন।
শিবলী সাদিক স্মরণ
সদ্য প্রয়াত চলচ্চিত্র পরিচালক শিবলী সাদিককে স্মরণ করল শিশু সংগঠন কুঠির অাঁকি অঙ্গন। ইন্দিরা রোডে শনিবার আয়োজিত এ স্মরণসভায় উপস্থিত ছিলেন পরিচালক মোরশেদুল ইসলাম, নাট্যজন ঝুনা চৌধুরী ও চাষী নজরম্নল ইসলাম। প্রয়াতের আত্মার শানত্মি কামনা করে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরম্ন হওয়া অনুষ্ঠানে ছিল স্মৃতিচারণ ও আলোচনা। এছাড়া আয়োজক সংগঠনের শিশুরা এদিন গানে গানে শ্রদ্ধাঞ্জলি জানায় তাদের প্রিয় শিবলী সাদিকের প্রতি।

No comments

Powered by Blogger.