মালয়েশিয়ায় সরকারিভাবে কর্মী প্রেরণ- উৎসাহ-উদ্দীপনায় প্রথম দিনে ৪৪ হাজার নাম নিবন্ধন

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মালয়েশিয়ায় সরকারিভাবে কর্মী পাঠানোর জন্য আগ্রহী ব্যক্তিদের নাম নিবন্ধন শুরু হয়েছে। গতকাল রোববার ঢাকা ও বরিশাল বিভাগে নিবন্ধন শুরু হয়। প্রথম দিনে এ দুই বিভাগে ৪৩ হাজার ৭১০ জন নাম নিবন্ধন করেছেন।
আজ সোমবার ও কাল মঙ্গলবারও এ দুই বিভাগে নিবন্ধন চলবে।
জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) নিবন্ধনের বিষয়টি তদারক করছে। সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ৫০ টাকার বিনিময়ে ইউনিয়ন তথ্যসেবাকেন্দ্রে এ নিবন্ধন চলছে।
বিএমইটির অতিরিক্ত মহাপরিচালক সেলিম রেজা গতকাল সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, কোথাও কোনো সমস্যার কথা জানা যায়নি।
তবে জানা গেছে, বরগুনার পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়নে প্রথমে নিবন্ধনের জন্য অতিরিক্ত টাকা নেওয়া হলেও পরে তা ফেরত দেওয়া হয়।
আজ ও আগামীকাল ঢাকা ও বরিশাল বিভাগের আগ্রহী ব্যক্তিরা নাম নিবন্ধন করতে পারবেন। ১৬ জানুয়ারি এ দুই বিভাগের নিবন্ধনকারীদের মধ্যে লটারি করে মালয়েশিয়া যাওয়ার জন্য সুযোগ পাওয়া কর্মী নির্বাচন করা হবে। রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগে ১৬ থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত নাম নিবন্ধন হবে। এ তিন বিভাগে লটারি হবে ১৯ জানুয়ারি। খুলনা ও চট্টগ্রাম বিভাগে ১৯ থেকে ২১ জানুয়ারি পর্যন্ত নিবন্ধন এবং ২২ জানুয়ারি লটারি হবে।
মালয়েশিয়া প্রথম দফায় বনায়ন খাতে ১০ হাজার কর্মী নিতে চাহিদাপত্র পাঠিয়েছে।
প্রবাসীকল্যাণমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন জানিয়েছেন, তিন দিনের নিবন্ধন শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে কম্পিউটারের স্বয়ংক্রিয় পদ্ধতিতে লটারির মাধ্যমে ৩৪ হাজার ৫০০ কর্মী নির্বাচন করা হবে। প্রাথমিকভাবে নির্বাচিত ব্যক্তিদের মধ্য থেকে প্রথম পর্যায়ে মালয়েশিয়া পাঠানোর জন্য চূড়ান্তভাবে ১১ হাজার ৫০০ কর্মী নির্বাচন করে মুঠোফোনে খুদেবার্তার মাধ্যমে নির্বাচিত ব্যক্তিদের জানানো হবে। চূড়ান্তভাবে নির্বাচিত ব্যক্তিদের ১০ দিনের প্রশিক্ষণ দেওয়া হবে।
নিজস্ব প্রতিবেদক, বরগুনা ও পাথরঘাটা প্রতিনিধি জানান, পাথরঘাটার কালমেঘা ইউনিয়ন তথ্যসেবাকেন্দ্রে নাম নিবন্ধনের জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের বিরুদ্ধে ১২০ থেকে ১৫০ টাকা পর্যন্ত আদায়ের অভিযোগ ওঠে। নিবন্ধন করা কয়েকজন এ অভিযোগ করেন। ইউনিয়ন পরিষদের সচিব মোস্তফা কামাল এ বিষয়ে বলেন, কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা অতিরিক্ত অর্থ নিয়ে ফরম পূরণ করছিলেন। পরে তা বন্ধ করে অতিরিক্ত টাকা ফেরত দেওয়া হয়েছে।
উপজেলা সমবায় কর্মকর্তা এস এম জাফর সাদিক বলেন, বিষয়টি জানতে পেরে অতিরিক্ত টাকা ফেরত দিতে নির্দেশ দেওয়া হয়েছে।
‘দালাল ও প্রতারকদের হাত থেকে বাঁচাতেই অনলাইনে নিবন্ধন’
ফরিদপুর অফিস জানায়, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দালাল ও প্রতারকদের হাত থেকে বাঁচাতেই সরকার মালয়েশিয়ায় গমনে ইচ্ছুক ব্যক্তিদের জন্য অনলাইনে নিবন্ধনের ব্যবস্থা করেছে। এর ফলে মালয়েশিয়া যেতে ৪০ হাজার টাকার বেশি এক পয়সাও খরচ হবে না।
ফরিদপুর সদর উপজেলার কৈজুরী ইউনিয়ন পরিষদ তথ্যকেন্দ্রে গতকাল রোববার সকালে অনলাইন নিবন্ধন কার্যক্রম উদ্বোধনের সময় মন্ত্রী এসব কথা বলেন। বেলা সাড়ে ১০টায় সেখানে কম্পিউটারের মাধ্যমে অনলাইনে একটি নিবন্ধন ফরম বের করে মন্ত্রী আনুষ্ঠানিকভাবে কার্যক্রম উদ্বোধন করেন। এরপর তিনি ইউনিয়ন পরিষদ ভবনের কাছে একটি মঞ্চে উঠে বক্তব্য দেন। পরে তিনি আরও কয়েকটি ইউনিয়নে পরিদশনে যান।

No comments

Powered by Blogger.