ঢাকার ৪শ' বছর উদ্‌যাপনে আন্তর্জাতিক সেমিনার শুরু- সংস্কৃতি সংবাদ

 রাজধানী ঢাকার চার শ' বছর উৎযাপন উপলৰে তিন দিনব্যাপী আনত্মর্জাতিক সেমিনার বুধবার শুরম্ন হয়েছে। ঢাকা বিশ্বকিদ্যালয়ের সিনেট ভবনে এ সেমিনারের আয়োজন করেছে এশিয়াটিক সোসাইটি।
এতে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ। আয়োজক প্রতিষ্ঠানের ফেলো অধ্যাপক আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপিকা মাহফুজা খানম ও অনুষ্ঠানের প্রধান সমন্বয়কারী ড. শরীফ উদ্দিন বক্তৃতা করেন।
'দি হিস্টোরি হেরিটেজ এ্যান্ড আরবান ইসু্যজ অব ক্যাপিটাল ঢাকা' শীর্ষক সেমিনারের উদ্বোধন করে তথ্য ও সংস্কৃতিমন্ত্রী বলেন, সুদূর প্রাচীনকাল থেকেই ঢাকা নগরী বিভিন্ন উত্থান-পতনের মধ্য দিয়ে এগিয়ে চলেছে। ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভু্যত্থান, '৭০এর নির্বাচন এবং মুক্তিযুদ্ধ সকল আন্দোলনেরই প্রারম্ভটা হয়েছিল ঢাকায়। এ শহরের ঐতিহ্য ধরে রাখতে সরকারের উদ্যোগ দাবি করে অন্য বক্তারা বলেন, ঢাকা এখন নানা সম্যায় হাবুডুবু খাচ্ছে। এ অবস্থার পরিবর্তন করতে না পারলে আগামী প্রজন্ম অনেক ইতিহাস জানার সুযোগ থেকে বঞ্চিত হবে।
আনত্মর্জাতিক এ সেমিনারে আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, ভারতসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ও দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকবৃন্দ অংশ নেন। সেমিনারের বিভিন্ন দিনে প্রায় ৭২টি গুরম্নত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপিত হবে। প্রতিটি প্রবন্ধের ওপর থাকবে বিশেস্নষণাত্মক আলোচনা।
নজরম্নল ইনস্টিটিউটের একুশের অনুষ্ঠানমালা শুক্রবার থেকে শুরম্ন নজরম্নল ইনস্টিটিউটের একুশের অনুষ্ঠানমালা শুক্রবার থেকে শুরম্ন হচ্ছে। তিন দিনব্যাপী এ অনুষ্ঠানমালার প্রথম দিন শিশু কিশোরদের সুন্দর হাতের লেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হবে। শনিবার আয়োজন করা হবে শিশু-কিশোরদের নজরম্নল সঙ্গীত প্রতিযোগিতা। একুশে ফেব্রম্নয়ারি এক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের পুরস্কৃত করা হবে। ইনস্টিটিউটের চেয়ারমম্যান অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করবেন কবি নির্মলেন্দু গুণ, কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক রশিদ হায়দার।
শিল্পী রাশিদ আমিনের চিত্রপ্রদর্শনী আজ ধানম-ির শিল্পাঙ্গন গ্যালারিতে আজ বৃহস্পতিবার থেকে শুরম্ন হচ্ছে শিল্পী রাশিদ আমিনের একক শিল্পকর্ম প্রদর্শনী। বিকেলে এর উদ্বোধন করবেন অধ্যাপক মুসত্মাফা নূরউল ইসলাম। অধ্যাপক আবুল বারক আলভীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করবেন লেখক সমালোচক সৈয়দ মনজুরম্নল ইসলাম। ছবিগুলো অাঁকতে এ্যাক্রিলিক, ওয়াটার কালারসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করেছেন শিল্পী।

No comments

Powered by Blogger.