যুদ্ধাপরাধী বিচার ॥ এমকে আনোয়ারের বক্তৃতার ব্যাখ্যা চেয়েছে ট্রাইব্যুনাল

 একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগ অভিযুক্তদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারিক বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ারের দেয়া বক্তৃতার বিষয়ে ব্যাখ্যা জানতে চেয়েছেন ট্রাইব্যুনাল।
মোঃ মোবারক হোসেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) ১২ ফেব্রুয়ারির মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছে। একই সঙ্গে তাঁর জামিন তৃতীয় মেয়াদে বৃদ্ধি করেছেন ট্রাইব্যুনাল। বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী যুগান্তরের সম্পাদক ও এক রিপোর্টারের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে আবেদন করেছেন। অন্যদিকে জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর পক্ষে পুনরায় যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন অব্যাহত রয়েছে। রবিবার তাঁর পক্ষে আইন বিষয়ে যুক্তি উপস্থাপন করা হবে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ বৃহস্পতিবার এই আদেশগুলো প্রদান করেছে।
এম কে আনোয়ার ॥ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে চলমান বিচার নিয়ে মন্তব্য করায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী এমকে আনোয়ারকে সাত দিনের মধ্যে আইনজীবীর মাধ্যমে ব্যাখ্যা দেয়ার নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ বৃহস্পতিবার এই আদেশ প্রদান করেছে। ট্রাইব্যুনালে অন্য দু’সদস্য ছিলেন বিচারপাতি মোঃ মজিবুর রহমান মিয়া ও জেলা জজ মোঃ শাহীনুর ইসলাম।
বৃহস্পতিবার এই শোকজ নোটিস জারি করা হয়। ৩ ফেব্রুয়ারি তাঁর আদালত অবমাননার বিষয়ে পরবর্তী শুনানীর দিন ধার্য করা হয়েছে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ারের ট্রাইব্যুনালের বিচারিক বিষয়ে বক্তৃতা দেয়ায় তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার আবেদন করে প্রসিকিউশনের পক্ষে প্রসিকিউটর রানা দাশগুপ্ত।
মোবারক হোসেন ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ব্রাক্ষণবাড়িয়ার মোঃ মোবারক হোসেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিলের নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল। একই সঙ্গে এই সময় পর্যন্ত তার জামিন তৃতীয় মেয়াদে বৃদ্ধি করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এই আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালে অন্য দু’সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক।
বৃহস্পতিবার সকালে একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, গণহত্যা, নির্যাতন, অপহরণসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় জামিনে থাকা ব্রাক্ষণবাড়িয়ার মোবারক হোসেনের বিরুদ্ধে পাঁচ ধরনের অভিযোগের চূড়ান্ত প্রতিবেদন প্রসিকিউশনে দাখিল করেছে তদন্ত সংস্থা। নির্ধারিত তারিখ অনুযায়ী বৃহস্পতিবার মামলার শুনানি শেষে মোবারকের আইনজীবীর আবেদনের প্রেক্ষিতে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত তার জামিনের মেয়াদ বৃদ্ধি করেছেন ট্রাইব্যুনাল। আনুষ্ঠানিক অভিযোগের বিষয়ে পরবর্তী শুনানি ১২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।
এর আগে বুধবার বিকেলে রাজধানীর বেইলী রোডের মিনিস্ট্রি এ্যাপার্টমেন্টে তদন্ত সংস্থার নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংস্থার সমন্বয়কারী সানাউল হক জানান, মোট ছয় মাস সাত দিন তদন্ত শেষে চার ভলিয়মে ২৯৪ পৃষ্ঠার প্রতিবেদন ট্রাইব্যুনালের প্রসিকিউটরের কাছে জমা দেবেন। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, মোবারকের বিরুদ্ধে তদন্ত করে হত্যা, গণহত্যাসহ বিভিন্ন ধরনের অভিযোগ পাওয়া গেছে। তার বিরুদ্ধে ২০১২ সালের ১৬ জুলাই থেকে ২০১৩ সালের ২২ জানুয়ারি পর্যন্ত তদন্ত কর্মকর্তা শ্যামল চৌধুরী তদন্ত শেষ করেন।
সাঈদী ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর পক্ষে পুনরায় যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন অব্যাহত রয়েছে। রবিবার আইনী পয়েন্টে যুক্তিতর্ক উপস্থাপন করবেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ বৃহস্পতিবার এই আদেশ দিয়েছেন।
আদালত অবমাননার আবেদন ॥ বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী যুগান্তরের সম্পাদক সালমা ইসলাম ও রিপোর্টার স্বপন দাশগুপ্তের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে আবেদন করেছেন। বৃহস্পতিবার সাকার আইনজীবী আহসানুল হক হেনা এই আবেদন করেন।

No comments

Powered by Blogger.