প্রধানমন্ত্রীর প্রত্যয়ী উচ্চারণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি রাশিয়া সফর করেন। এ সফর সম্পর্কে বিস্তারিত জানানোর জন্য বুধবার তিনি ঢাকায় এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করেন।
রাশিয়া সফর সম্পর্কে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হলেও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিতে গিয়ে চলমান বিভিন্ন বিষয়ের ওপর তিনি সপ্রতিভ ও খোলামেলা মতামত প্রদান করেন। ফলে নির্দিষ্ট বিষয়কেন্দ্রিক না হয়ে সাংবাদিক সম্মেলনটি সার্বিক বিষয়কেন্দ্রিক হয়ে যায়, যার মাধ্যমে বর্তমান সময়ের কিছু গুরুত্বপূর্ণ প্রসঙ্গ এবং সেসব বিষয়ে তাঁর সরকারের অবস্থানও সুস্পষ্ট হয়েছে; তাতে অনেক অপপ্রচার আর ধূম্রজালেরও অপনোদন হবে বলে ধারণা করা হচ্ছে।
সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রীর রাশিয়া সফরের বিষয়টি স্বাভাবিকভাবেই গুরুত্ব পেয়েছে। রাশিয়া থেকে সমরাস্ত্র ক্রয়, পারমাণবিক বিদ্যুতকেন্দ্র নির্মাণ চুক্তিসহ অন্যান্য চুক্তির বিষয়ে অকপটে বিস্তারিত তথ্য তুলে ধরেন তিনি। পাশাপাশি এসেছে তত্ত্বাবধায়ক সরকারের প্রসঙ্গ, সংসদ নির্বাচন, পদ্মাসেতু, যুদ্ধাপরাধীদের বিচার, স্বাধীনতাবিরোধী ও তাদের সহযোগীদের ষড়যন্ত্র, ছাত্রলীগের কর্মকা-সহ সমকালীন গুরুত্বপূর্ণ বিষয়ে তিনি খোলামেলা ও প্রত্যয়ী বক্তব্য দিয়ে একদিকে যেমন যথার্থ স্টেটসম্যানসুলভ বৈশিষ্ট্যের স্বাক্ষর রেখেছেন; অন্যদিকে নানা বিষয়ে সন্দেহ, ঘোরপ্যাঁচ আর অস্পষ্টতার অবসান ঘটাতেও তা যথেষ্ট সহায়ক হবে বলে প্রতীয়মান।
একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র তার ইচ্ছা ও প্রয়োজনমতো যে কোন বন্ধুরাষ্ট্রের কাছ থেকে সমরাস্ত্র কিংবা যে কোন সামগ্রী কিনতেই পারে; এতে কারও উন্নাসিক বা অসন্তুষ্ট হওয়ার যে কোন অবকাশ নেই সে বার্তাটি প্রধানমন্ত্রী দ্ব্যর্থহীনকণ্ঠেই দিয়েছেন তাঁর সমালোচনাকারীদের। রূপপুর পারমাণবিক বিদ্যুতকেন্দ্র নির্মাণের মাধ্যমে দু’টি রিঅ্যাক্টরের সাহায্যে দু’হাজার মেগাওয়াট বিদ্যুত উৎপাদনের যে আশাবাদ ব্যক্ত করা হয়েছে, তা ভবিষ্যত বাংলাদেশের এক সমৃদ্ধ ছবি সবার সামনে উদ্ভাসিত করে তোলে। এছাড়া, বিশ্বের সকল সংসদীয় গণতান্ত্রিক দেশের অনুরূপ আমাদের দেশেও সংসদ নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা, যুদ্ধাপরাধের বিচারে সুদৃঢ় প্রত্যয় ও সঙ্কল্প ঘোষণা, বিশ্বব্যাংক জানুয়ারির মধ্যে সাড়া না দিলে বিকল্প অর্থায়নে পদ্মাসেতু নির্মাণের বিষয়ে সাহসী সঙ্কল্প ঘোষণা, ছাত্রলীগসহ যে কেউ নৈরাজ্য সৃষ্টি করলে কঠোর হস্তে দমনের নির্দেশ ইত্যাদি প্রসঙ্গের মাধ্যমে প্রধানমন্ত্রী তাঁর করণীয় সম্পর্কে একটি সুস্পষ্ট রূপরেখা জাতির সামনে তুলে ধরেছেন।
সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রীর যে কর্মসূচী ও অভিপ্রায়গুলো সবার সামনে এসেছে, দেশবাসী তার পূর্ণ বাস্তবায়ন আশা করে।

No comments

Powered by Blogger.