বেড়াতে যাবেন?- শিপন কোড়াইয়া

অপার সৌন্দর্যের দেশ বাংলাদেশ। যেদিকে চোখ যায় শুধু সবুজের সমারোহ। অনেক সময় আমরা দ্বন্দে পড়ে যাই_ কোথায় যাব? সমুদ্রে, নাকি পাহাড়ে?
দেশে দর্শনীয় স্থানের প্রশ্ন এলেই প্রথমে আসে সমুদ্র সৈকত।
কক্সবাজার, সেন্টমার্টিন দ্বীপ, মাধবকু-, সিলেটের চা বাগান ও টিলা এবং স্বপ্নের সেই নিসর্গ জাফলংয়ের কথা। শীতকালে সমুদ্রপারে বেড়াতে মজা কিন্তু এই গ্রীষ্ম ও বর্ষাকালে বেড়াতে মজা জাফলং। মেঘালয়ের পাহাড় ও ঝর্ণাধারার হাতছানি আবেগে আপস্নুত করে দর্শককে। পিয়াং নদীর কাঁচ পানি ও তার উপর ঝুলনত্ম ব্রিজ, জৈনত্মার রাজবাড়ি ও পুরাকর্ীতি। বাংলাদেশে সবচেয়ে বড় জলপ্রপাত মাধবকু-। এ সময়ে তারম্নণ্যে ভরে ওঠা যৌবন নিয়ে জলধারা প্রবাহিত করছে। মৌলভীবাজারের চা বাগান অথবা শ্রীমঙ্গলের চা বাগান হতে পারে এ গ্রীষ্ম ও বর্ষাকালের উপভোগ্য দর্শনীয় স্থান। শীতকাল বেড়ানোর মৌসুম_ কথাটা একেবারেই ঠিক নয়। বর্ষার জলে, ঝর্ণার শীতল পানি দিয়ে তপ্ত শরীর সি্নগ্ধ-শীতল করার মজাই আলাদা। যে করেছে মাত্র সে-ই এ আনন্দের বর্ণনা দিতে পারে। ধরা যাক, জাফলং বেড়াতে যেতে চান। আজই এ জন্য পরিকল্পনা করম্নন। একা নয় দল বেঁধে বেড়াতে যান। এতে আনন্দ যেমন, সুবিধাও অনেক। হৈচৈ করে সময়টা পার করা যায় এবং খরচও কম হয়। কোথাও বেড়াতে যেতে হলে চাই পূর্বপরিকল্পনা।
পরিকল্পনার ১ম ধাপ

এবারের সামার ভ্যাকেশনে, বর্ষার বাদলা দিনে কোথায় যাবেন তা ঠিক করম্নন। পাশাপাশি সদস্য সংখ্যাও ঠিক করম্নন। যত বেশি মানুষ তত বেশি মজা। জেনে রাখা ভাল, আনন্দময় ভ্রমণের জন্য বর্তমানে অনেক সংস্থা কাজ করছে। এদের সঙ্গে চুক্তিবদ্ধ হলে পুরোপুরি মজা উপভোগ করা যায়। কোন টেনশন নেই। গাইড আপনাকে নির্দিষ্ট স্থানে বেড়াতে নিয়ে যাবে। থাকার জন্য চমৎকার জায়গা পাবেন। এ প্রক্রিয়ায় আনন্দটা একটু বেশি হয়। বন্ধুরা মিলে বা পারিবারিকভাবে দল বেঁধে বেড়াতে যেতে পারেন। তবে দলে ১৫-২০ বা ২৫ জন থাকলে জমবে ভাল।

পরিকল্পনার ২য় ধাপ

বেড়ানোর স্থান ঠিক হলে থাকার জায়গা ঠিক করে ফেলুন। এৰেত্রে বিভিন্ন এজেন্সির সাহায্য নিতে পারেন। নিজে গিয়েও থাকা-খাওয়ার ব্যবস্থা করে আসা যায়। এ সিজনে জাফলং ও মাধবকু-ে লোকের ভিড় হয় বেশি। তাই আগে থেকে থাকা-খাওয়ার জন্য ভাল হোটেলে বুকিং দিয়ে ফেলুন। অন্যথায় ভাল সিট পাবেন না। শেষে বেড়ানোর আনন্দটাই মাটি হয়ে যাবে।
পরিকল্পনার শেষ ধাপ

বেড়াতে যাবার আগে একটা তালিকা তৈরি করম্নন বেড়াতে গিয়ে কী কী করবেন। প্রতিভা অনুসারে সন্ধ্যায় বা অবসরে আনন্দ অনুষ্ঠান করতে পারেন। লটারির ব্যবস্থা করতে পারেন, যা আনন্দের এক বিশেষ আকর্ষণ। এসব বেড়ানোর আনন্দকে বহুমাত্রায় বৃদ্ধি করে।
যাহোক, আপনার ভ্রমণ হোক আনন্দময় ও সুখের। শুভ কামনা থাকল।

কয়েকটি টু্যর অপারেটরের ঠিকানা

০ ব্যবস্থাপক (ভ্রমণ বিভাগ) বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ঢাকা। ফোন _ ৯১২০৩৯২, ৮১১৭৮৫৫-৫৯, ঊী-১০৮,
ব-সধরষ:ংঢ়পঃড়ঁৎং@ুধযড়ড়.পড়.রহ
০ দ্য গাইড টু্যরস লিঃ, দর্পণ কমপেস্নক্স, গুলশান, ঢাকা।
ফোন-৯৮৮৬৯৮৩, ৯৮৬২২০৫,
ব-সধরষ:ঃযবমঁরফব@নধহমষধ.হবঃ.
০ অবকাশ পর্যটন রিসোর্ট,
ব-সধরষ:ধনধশধংয-ঢ়ধৎলধঃধহ@ুধযড়ড়.হবঃ.
০ এ্যামেজিং হলিডেস, নিউ ডিওএইচএস মহাখালী, ঢাকা। ফোন_৮৮৫৭৬৭৯, ৮৮০৫৭০৫
ব-সধরষ:যড়ষরফধুং@ফযধশধ.হবঃ.

কয়েকটি টিপস
০ ওরস্যালাইনসহ প্রয়োজনীয় ওষুধপত্র সঙ্গে নেবেন।
০ হাতপাখা, ছাতা, ক্যাপ সঙ্গে নেবেন।
০ ক্যামেরা নিতে ভুলবেন না।
০ টুকিটাকি লিখার জন্য ছোট ডায়েরি। কোথায় কী করছেন তা লিপিবদ্ধ করম্নন। কী করবেন তাও লিখুন।
০ মোবাইল ফোনের চার্জার সঙ্গে নেবেন।
০ গান শোনার যন্ত্র অবশ্যই সঙ্গে নেবেন।
০ রম্নমাল বা টিসু্য নিতে ভুলবেন না।
০ ক্যারিং ব্যাগের তালা-চাবি সঙ্গে নেবেন
০ টাকা-পয়সা সাবধানে রাখবেন।
০ কেনাকাটা করতে গিয়ে দামদর করবেন। নইলে ঠকার সম্ভাবনা রয়েছে ।

No comments

Powered by Blogger.