বেনগাজি নিয়ে শুনানিতে হিলারি-দায় আমার, পদ্ধতিগত ব্যর্থতা ছিল

কখনো ক্ষুব্ধ, কখনো যুদ্ধংদেহি আর কখনো আবেগী হয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বিরোধী রিপাবলিকান সিনেটর ও প্রতিনিধি পরিষদের সদস্যদের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হলেন গত বুধবার। লিবিয়ার বেনগাজিতে মার্কিন কনস্যুলেটে হামলা প্রসঙ্গে এ জিজ্ঞাসাবাদের আয়োজন করা হয়।
এ সময় হিলারি তাঁর দপ্তরের 'পদ্ধতিগত ব্যর্থতার' কথা মেনে নেন। তবে প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন জনগণকে হামলার ব্যাপারে 'ভুল তথ্য' দিয়েছে বলে রিপাবলিকানরা যে দাবি করেছে তা এড়িয়ে যান তিনি।
গত ১১ সেপ্টেম্বর বেনগাজির কনস্যুলেটে হামলায় রাষ্ট্রদূত ক্রিস স্টিভেন্সসহ চার মার্কিন কর্মকর্তা নিহত হন।
শুনানিতে হিলারি বলেন, 'আমি বরাবরই বলেছি, সব দায় আমার।' শুনানিতে উইসকনসিনের রিপাবলিকান সিনেটর বলেন, 'বেনগাজিতে বিক্ষোভ থেকে কনস্যুলেটে হামলা চালানো হয়েছিল বলে শুরুতে আমাদের ভুল তথ্য দেওয়া হয়।' এ প্রসঙ্গে হিলারি বলেন, 'বাস্তবতা হচ্ছে, চার আমেরিকান নিহত হয়েছেন। এখন বিক্ষোভ থেকে তাঁদের হত্যা করা হয়েছে, নাকি কোনো এক ব্যক্তি রাতে হাঁটতে বেরিয়ে তাঁদের খুন করেছে_তা গুরুত্বপূর্ণ নয়।' ক্ষুব্ধ কণ্ঠে হিলারি বলেন, 'গুরুত্বপূর্ণ হচ্ছে, কী ঘটেছিল তা আমাদের খুঁজে বের করতে হবে। এ ঘটনার পুনরাবৃত্তি রোধে আমরা ব্যবস্থা নিচ্ছি কি না তা নিশ্চিত করতে হবে।'
এ সময় কেনটাকির সিনেটর র‌্যান্ড পল বলেন, লিবিয়া থেকে অতিরিক্ত নিরাপত্তা চেয়ে যে তারবার্তাগুলো পাঠানো হয়েছিল তা মন্ত্রী পড়েননি বলে যে মন্তব্য করেছেন তা 'ক্ষমার অযোগ্য'। 'সে সময় আমি প্রেসিডেন্ট থাকলে আপনাকে ওই পদ থেকে সরিয়ে দিতাম।' জবাবে হিলারি বলেন, বেনগাজি ঘটনা তদন্তে গঠিত স্বতন্ত্র প্যানেলের ২৯টি সুপারিশের সবই বাস্তবায়ন করছে তাঁর দপ্তর। গত ডিসেম্বরেই এই জিজ্ঞাসাবাদে হাজির হওয়ার কথা ছিল হিলারির। তবে অসুস্থতার কারণে তা পিছিয়ে যায়।
আমেনাসের জঙ্গিরা বেনগাজিতেও ছিল : আলজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ইন আমেনাস গ্যাসক্ষেত্রে গত সপ্তাহে যে জঙ্গিরা হামলায় নেতৃত্ব দেয়, তাদের অনেকেই বেনগাজি হামলায় অংশ নিয়েছিল। আলজেরিয়ার নিরাপত্তা বাহিনীর হাতে আটক তিন জঙ্গির কাছ থেকে এ তথ্য পাওয়া গেছে। আমেনাসের জিম্মি ঘটনায় ৬৭ জন নিহত হয়। সূত্র : বিবিসি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.