দর্শকেরা ‘বহুব্রীহি’ দেখে মজা পাবেন

নূর ভাই (আসাদুজ্জামান নূর), বিটিভিতে আবার ‘বহুব্রীহি’ ধারাবাহিকটির প্রচার শুরু হয়েছে।হ্যাঁ, সোমবার আর শুক্রবার দেখাচ্ছে। চমৎকার একটি নাটক। হুমায়ূন আহমেদের লেখা। এ সময়ের দর্শকেরা বহুব্রীহি দেখে বেশ মজা পাবেন।
নাটকটির কাজ কবে করেছিলেন? সময়টা ঠিক মনে পড়ছে না। তখন এরশাদ সরকারের শাসন ছিল। সম্ভবত ১৯৮৪ সাল হবে। ধারাবাহিকটির প্রযোজক নওয়াজিশ আলী খান হয়তো ভালো বলতে পারবেন।
‘এরশাদ সরকারের শাসন’ বললেন কেন?
কারণ, নাটকটিতে একটি সংলাপ ছিল: ‘তুই রাজাকার’। পাখির মুখ দিয়ে তা বলানো হতো। বুঝতেই পারছেন, ও রকম একটা সময় বিটিভির মতো সরকারি প্রতিষ্ঠানের নাটকে এ ধরনের সংলাপ—কতটা সাহসী পদক্ষেপ ছিল! আর সংলাপটি ওই সময় দারুণ জনপ্রিয়তা পেয়েছিল।
নাটকটির চরিত্রগুলোও বেশ জনপ্রিয় হয়েছিল।
ঠিকই বলেছেন। মামা চরিত্রে অভিনয় করেছিলেন আলী যাকের। তখন আমি আর যাকের একটি কাজে গিয়েছিলাম ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে। যখন যাকের মঞ্চে উঠল, তখন সবাই ‘মামা, মামা’ বলে চিৎকার শুরু করে। আফজাল হোসেনের চরিত্রটি ছিল একজন ডাক্তারের। গল্প অনুযায়ী চরিত্রটি একটু বোকা বোকা স্বভাবের। আর তা দেখে তখন ডাক্তাররা মিছিল করেছিলেন। তাঁদের দাবি ছিল, নাটকটিতে ডাক্তারদের কেন বোকাভাবে উপস্থাপন করা হচ্ছে।
নাটকে আপনার দুটি বাচ্চা ছিল।
টোরসা আর রাহনুমা। ওরা এখন অনেক বড় হয়েছে। শুনেছি, রাহনুমা নাকি এখন দুই বাচ্চার মা। টোরসা নওয়াজিশ ভাইয়ের ছেলে।
আপনি অনেক দিন অভিনয় করছেন না।
এবার করব। মঞ্চে। নাগরিক থেকে পুরোনো একাধিক নাটক আবার মঞ্চে আনা হবে। তার মধ্যে একটি গ্যালিলিও। এই নাটকে অভিনয় করব। আর টিভি নাটকে কাছাকাছি সময়ে কিছু করার সম্ভাবনা নেই।

No comments

Powered by Blogger.