আরণ্যকের চল্লিশ বছর পূর্তিতে নাট্যোৎসব শুরু ২৬ জানুয়ারি- সংস্কৃতি সংবাদ

 আরণ্যক নাট্যদল প্রতিষ্ঠার ৪০ বছর পূর্তি উপলক্ষে আগামী ২৬ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ‘আরণ্যকের ৪০ বছর উৎসব’ শীর্ষক এক নাট্যোৎসব। বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে এদিন বিকেল সাড়ে ৪টায় সপ্তাহব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ও বিচারপতি হাবিবুর রহমান।
উদ্বোধনী অনুষ্ঠানের পর ‘আরণ্যক একটি দলের নাট্যকথা’ নামে বইয়ের মোড়ক উন্মোচন করবেন আইটিআই সভাপতি রামেন্দু মজুমদার। অনুষ্ঠানে বিশেষ অতিথির ভাষণ দিবেন মনোজ মিত্র। আরণ্যকের কর্ণধার নাট্যজন মামুনুর রশীদ জানান, এদিন সন্ধ্যা ৭টায় নাটক ‘রাঢ়াঙ’ মঞ্চায়ন হবে জাতীয় নাট্যশালার মূল হলে। ২৭ জানুয়ারি বিকেল সাড়ে ৫টায় রয়েছে উচ্চাঙ্গ সঙ্গীত বাদন ও সন্ধ্যা ৭টায় রয়েছে নাটক ‘বিদ্যাসাগর’। ২৮ জানুয়ারি বিকেল সাড়ে ৫টায় রাগ সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু এবং সন্ধ্যা ৭টায় রয়েছে নাটক ‘ূর সিংহাসন’। ২৯ জানুয়ারি বিকেল সাড়ে ৪টায় ‘জনগণের নাটক’ শিরোনামে সেমিনার। এতে প্রধান আলোচক হিসেবে থাকবেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। সভাপতি হিসেবে থাকবেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। সন্ধ্যা ৭টায় রয়েছে নাটক ‘ট্যাগর ইন চায়না’। ৩০ জানুয়ারি বিকেল সাড়ে ৪টায় ‘দুই বাংলার নাটকের সাঁকো’ শিরোনামে সেমিনার। এতে প্রধান আলোচক হিসেবে থাকবেন বিভাস চক্রবর্তী। সভাপতি হিসেবে থাকবেন সেলিনা হোসেন। সন্ধ্যা ৭টায় রয়েছে নাটক ‘সংক্রান্তি’। ৩১ জানুয়ারি সন্ধ্যা ৭টায় রয়েছে নাটক ‘ইবলিশ’। ১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় রয়েছে ‘বিশ্বায়নের মুখে বাংলা নাটক’ শিরোনামে সেমিনার। এতে প্রধান আলোচক হিসেবে থাকবেন নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ। সভাপতি হিসেবে থাকবেন আব্দুলাহ আবু সায়ীদ। সন্ধ্যা ৭টায় রয়েছে নাটক ‘কবর’।
পাপেট থিয়েটার কর্মশালা সমাপ্ত ॥
শেষ হলো পাপেট থিয়েটার কর্মশালা। ‘দেশজ সংস্কৃতির বিকাশ ও আন্তর্জাতিক সংস্কৃতির সঙ্গে মেলবন্ধন’ শীর্ষক কর্মসূচীর আওতায় এ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর নাট্যকলা ও চলচ্চিত্র বিষয়ক বিভাগ। কর্মশালায় অংশগ্রহণ করে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের নাট্যকর্মীদের মধ্যে বাছাইকৃত ৩৫ শিক্ষার্থী। একাডেমীর জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে বুধবার বিকেলে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ ও ড. দীনেশ চন্দ্র সেন সংগৃহীত ময়মনসিংহ গীতিকা অবলম্বনে মুখ্য প্রশিক্ষক ভারত থেকে আগত সুদীপ গুপ্তর নির্দেশনায় ‘মহুয়া’ পালা প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাপেট শিল্পী মুস্তাফা মনোয়ার, কর্মশালার মুখ্য প্রশিক্ষক সুদীপ্ত গুপ্ত, পাপেট বিশেষজ্ঞ ড. রশীদ হারুন ও পাপেট শিল্পী কিরিটি রঞ্জন বিশ্বাস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ॥ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মঙ্গলবার রাজধানীর নবাবপুরে শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হলো। সেই সঙ্গে বিদায় জানানো হলো এবার বিদ্যালয়ে থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয়া ছাত্রছাত্রীদের।

No comments

Powered by Blogger.