খাদ্য নিরাপত্তা ও দারিদ্র্য ব্যাপক, ভূমিহীনের সংখ্যা বাড়ছেই- সিরডাপের ঢাকা বিবৃতি

 কৃষি সংস্কার ও গ্রামীণ দারিদ্র্য বিমোচনে বিশ্ব সম্মেলনের উদ্দেশ্য অতি সামান্যই অর্জিত হয়েছে। খাদ্যের নিরাপত্তা ও দারিদ্র্য এশিয়ার গ্রামাঞ্চলে অত্যনত্ম ব্যাপক। একই সঙ্গে গ্রামীণ দরিদ্রদের মধ্যে ভূমিহীনদের সংখ্যা বেড়েই চলেছে।
জীবনজীবিকার মৌলিক অবলম্বন থেকেই বঞ্চিত হতে যাচ্ছে তারা। বৈশ্বিক ও আঞ্চলিক পরিসরে সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, জলবায়ু ও পরিবেশগত পরিবর্তনের প্রোপটে তা আরও বৃদ্ধি পেয়েছে। ভূমি ও অন্যান্য উৎপাদনশীল সম্পদের ব্যবস্থাপনায় দরিদ্র জনগোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠা করতে হবে।
এশিয়া-প্রশানত্ম মহাসাগরীয় নাগরিক সমাজের 'ঢাকা বিবৃতি'তে এ কথা বলা হয়েছে। সিরডাপ মন্ত্রী পর্যায়ের দ্বিতীয় সম্মেলনের প্রতিনিধিদের কাছে সিভিল সংগঠন ও এনজিও প্রতিনিধিরা এ বিবৃতি প্রকাশ করে। বাংলাদেশ, কম্বোডিয়া, ভারত, ইন্দোনেশিয়া, নেপাল, পাকিসত্মান, ফিলিপিন্সের ১৬টি সামাজিক আন্দোলন, সিভিল সোসাইটি সংগঠন তথা এনজিও প্রতিনিধিরা এ সম্মেলনে অংশ নেন। বিবৃতিতে বলা হয়, সিরডাপের কিছু কিছু সদস্যদেশ নিজেদের জনগণের খাদ্যের সার্বভৌমত্বের অগ্রাধিকার না দিয়ে দুর্বল করে ফেলছে। ভূমিতে জনমানুষের অধিকার প্রতিষ্ঠায় সরকার ও সরকারী প্রতিষ্ঠানসমূহ রকের দায়িত্ব পালন করে থাকে। তাই এ সকল প্রতিষ্ঠানের কার্যকর ভূমিকা নিশ্চিত করতে হবে। জনমানুষের সম্পৃক্ততা ও জবাবদিহিতা এসব প্রতিষ্ঠানের পরিচালনা ব্যবস্থার অংশ হিসেবে বিবেচনা করা আবশ্যক।

No comments

Powered by Blogger.