নারায়ণগঞ্জে ১৫ ভাষাসৈনিক সংবর্ধিত

১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনের সময়ে প্রত্য ও পরোভাবে অবদান রাখায় নারায়ণগঞ্জের ১৫ জন ভাষাসৈনিককে সংবর্ধনা প্রদান করা হয়েছে। শুক্রবার বিকেলে শহরের চাষাঢ়া কেন্দ্রীয় পৌর শহীদ মিনারে জেলা প্রশাসনের উদ্যোগে ও রহতমউলস্নাহ মুসলিম ইনস্টিটিউটের সহযোগিতায় এ সংবর্ধনা প্রদান করা হয়।
সংবর্ধিত ব্যক্তিরা হলেন, মিসেস নাগিনা জোহা, গোলাম মোর্শেদ ফারম্নকী, খাজা মহিউদ্দিন, গফুর চৌধুরী, মোহাম্মদ হাসান,আক্কাস আলী মুন্সী,এম এইচ জামিল, মোসত্মফা মনোয়ার, মফিজুল ইসলাম, বদরম্নজ্জামান বদর, এম এ আজগর, মোসলেহউদ্দিন আহমেদ, আহসানউলস্নাহ মৃধা ও মিসেস আয়েশা জামাল। জেলা প্রশাসনের প থেকে তাদের ক্রেস্ট প্রদান করা হয়।
জেলা প্রশাসক এম সামসুর রহমানের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নারায়ণগঞ্জ-৫ (বন্দর-সদর) আসনের এমপি নাসিম ওসমান, অতিরিক্ত জেলা প্রশাসক আমিনউলস্নাহ নূরী, মাহবুবুল আলম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুল কাশেম, জেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক মফিজুল ইসলাম, আওয়ামী লীগ নেতা কমান্ডার গোপিনাথ দাস, ওয়াজেদ আলী খোকন ও হাবিবুর রহমান হাবিব প্রমুখ।
সংবর্ধনা অনুষ্ঠানে ভাষাসৈনিকরা বলেন, নারায়ণগঞ্জ শহর থেকেই ভাষা আন্দোলনের সূচনা হয়। ভাষা আন্দোলন ও পরবর্তী প্রত্যেকটি আন্দোলনে নারায়ণগঞ্জের ভূমিকা ছিল খুবই গুরম্নত্বপূর্ণ। '৫২-এর ভাষা আন্দোলনের সেই সব দিনের নানা স্মৃতি ও ঘটনা বর্ণনা করেন। এ সময় তাঁরা আবেগে আপস্নুত হয়ে পড়েন।
উলেস্নখ্য, তৎকালীন মুসলিম ইনস্টিটিউট '৫২-এর ভাষা আন্দোলন ও ৭১-এর স্বাধিকার আন্দোলনের অন্যতম কেন্দ্রবিন্দু।

No comments

Powered by Blogger.