অস্ট্রেলিয়ান ওপেন- প্রথম দিনই নামছেন জোকোভিচ-শারাপোভা

নোভাক জোকোভিচের সামনে হ্যাটট্রিক শিরোপার হাতছানি। আজ শুরু বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেনে হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়ে আরেকজনও, সেরেনা উইলিয়ামস।
এবারের অস্ট্রেলিয়ান ওপেনটা জিতলে টানা তিনটি গ্র্যান্ড স্লাম জিতবেন উইম্বলডন ও ইউএস ওপেনজয়ী সেরেনা। অন্যদিকে সার্বিয়ান জোকোভিচ দাঁড়িয়ে টানা তিন অস্ট্রেলিয়ান ওপেন জয়ের সামনে। ড্র ভাগ্যটাও যেন হেলে পড়েছে জোকোভিচের দিকে। পাকস্থলীর সমস্যায় ভোগা নাদাল নাম প্রত্যাহার করে নিয়েছেন। এ সুবিধাটা পুরোপুরিই পাচ্ছেন পুরুষ টেনিসের এক নম্বর তারকা। চার মহারথী নেই, এবার তিন মহারথী। এই ত্রয়ীর বাকি দুই সদস্য রজার ফেদেরার ও অ্যান্ডি মারে পড়েছেন ড্রর অন্য অর্ধে। যার অর্থ ফাইনালের আগে জোকোভিচের সামনে বড় কোনো বাধা নেই। ফাইনাল অনেক দূরের পথ। সেখানে পৌঁছাতে আগে পাড়ি দিতে হবে ছয় ধাপ। সেই ধাপের প্রথমটি আজ পেরোতে হচ্ছে জোকোভিচকে। রড লেভার অ্যারেনায় তাঁর প্রতিপক্ষ ফ্রান্সের পল-অঁরি ম্যাথু। সবকিছু ঠিকঠাক গেলে কোয়ার্টার ফাইনালে টমাস বারডিচ ও সেমিফাইনালে ডেভিড ফেরারকে পাবেন জোকোভিচ।
জোকোভিচ আজই নেমে পড়ছেন, কিন্তু ফেদেরার ও মারে শুরু করবেন পরশু থেকে। সবচেয়ে বেশি ১৭টি গ্র্যান্ড স্লামের মালিক ফেদেরার খেলবেন ফ্রান্সের বেনোয়া পেইরের সঙ্গে ও অলিম্পিক ও ইউএস ওপেনজয়ী মারের প্রতিপক্ষ হল্যান্ডের রবিন হাস। প্রথম দিনের সবচেয়ে বড় ম্যাচটিতে খেলছেন অস্ট্রেলিয়ার লেটন হিউয়িট ও অষ্টম বাছাই ইয়াঙ্কো টিপসারেভিচ।
মেয়েদের বিভাগের হট ফেবারিট সেরেনা উইলিয়ামস ও এক নম্বর বাছাই ভিক্টোরিয়া আজারেঙ্কাও আজ নামছেন না। আগামীকাল প্রথম ম্যাচে সেরেনা খেলবেন রোমানিয়ার এদিনা গালোভিতস-হলের বিপক্ষে, আজারেঙ্কার প্রতিপক্ষও এক রোমানিয়ান, মনিকা নিকুলেস্কু। দ্বিতীয় বাছাই মারিয়া শারাপোভার অভিযান শুরু আজই, তাঁর প্রথম ম্যাচের প্রতিপক্ষ ওলগা পুচকোভা।
গ্র্যান্ড স্লাম জয়ের হ্যাটট্রিক পুরো করতে সেরেনার বড় বাধা শীর্ষ বাছাই ভিক্টোরিয়া আজারেঙ্কা। বর্তমান চ্যাম্পিয়ন আজারেঙ্কা ও সেরেনার দেখা হওয়ার সম্ভাবনা সেমিফাইনালেই। দ্বিতীয় বাছাই শারাপোভা ও চতুর্থ বাছাই আগ্নিয়েস্কা রাদওয়ানস্কা পড়েছেন আরেক অর্ধে। এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.