জেরুজালেমে ইহুদি বসতি-ইসরায়েলকে কাঠগড়ায় তোলার হুমকি ফিলিস্তিনের

ইসরায়েল জেরুজালেমের অধিকৃত অঞ্চলে বসতি সম্প্রসারণের আর কোনো পদক্ষেপ নিলে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মামলা করবে ফিলিস্তিন। গত বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দেওয়া ভাষণে ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালকি এ হুমকি দিয়েছেন।
বসতি স্থাপন কর্মসূচি নিয়ে ইসরায়েল সীমা ছাড়িয়ে গেছে বলেও সমালোচনা করেন তিনি।
নিরাপত্তা পরিষদে মধ্যপ্রাচ্য সংকট নিয়ে বুধবার বৈঠকে ভাষণ দেন মালকি। তিনি বলেন, 'জেরুজালেমের অধিকৃত অঞ্চলে আর কোনো নির্মাণকাজ ফিলিস্তিনিরা মেনে নেবে না। নতুন সরকার গঠনের পর ইসরায়েল কী করে আমরা তা দেখার অপেক্ষায় করছি।'
গত ২৯ নভেম্বর জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা পায় ফিলিস্তিন। এর ফলে তারা এখন আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সদস্যপদের জন্য আবেদন করতে পারবে। ফিলিস্তিনের মর্যাদা বৃদ্ধির প্রতিবাদে পশ্চিম তীর ও জেরুজালেমে ইহুদি বসতি সম্প্রসারণের ঘোষণা দেয় ইসরায়েল। সাড়ে পাঁচ হাজারেরও বেশি নতুন বাড়ি নির্মাণের পরিকল্পনা করেছে তারা। এর মধ্যে জেরুজালেমে ই-ওয়ান কর্মসূচির আওতায় দেড় হাজার বাড়ি নির্মাণের পরিকল্পনা রয়েছে। মালকি বলেন, 'ই-ওয়ান বা জেরুজালেমে বসতি সম্প্রসারণ-সংক্রান্ত আর কোনো পরিকল্পনা বাস্তবায়নের ব্যাপারে ইসরায়েল যদি অগ্রসর হয়, তাহলে আমরা আন্তর্জাতিক আদালতে যাব।' সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.