গ্রেপ্তার করলেই সমস্যার সমাধান হয় না: স্বরাষ্ট্রমন্ত্রী

আগুনে পুড়ে যাওয়া আশুলিয়ার তাজরীন ফ্যাশনসের মালিককে গ্রেপ্তার করলেই সমস্যার সমাধান হবে না বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর।
গতকাল রোববার সচিবালয়ে আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভা উপকমিটির বৈঠক শেষে এক সংবাদ ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। গত বছরের ২৪ নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুরে তাজরীন ফ্যাশনসে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১১ জন শ্রমিক দগ্ধ হয়ে মারা যান। ওই ঘটনায় প্রতিষ্ঠানটির মালিককে কেন গ্রেপ্তার করা হচ্ছে না—এ প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের পাল্টা প্রশ্ন করে বলেন, ‘আপনি যে সংবাদপত্রে কাজ করেন, সেখানে কোনো দুর্ঘটনা ঘটলে আপনাকে অথবা আপনার মালিককে গ্রেপ্তার করলে কি সমস্যার সমাধান হয়ে যাবে?’
মহীউদ্দীন খান আলমগীর বলেন, ‘গ্রেপ্তার করলেই কোনো সমস্যার সমাধান হয় না। আমরা এখানে যে কথাটি ভালোভাবে পর্যালোচনা করেছি তা হলো, তাজরীন বা তাদের কর্তৃপক্ষের আগুন লাগিয়ে লাভবান হওয়ার সুযোগ ছিল কি না। আলোচনায় দেখা গেছে, যে অঙ্কের বিমা করা ছিল—তার নিরিখে এখানে আগুন লাগানোর কোনো যৌক্তিকতা নেই।’
স্বরাষ্ট্রমন্ত্রী এও বলেন, ‘এই হত্যাকাণ্ডের সঙ্গে মালিকের যদি কোনো সংশ্লিষ্টতা থাকে বা তাঁর কোনো এজেন্ট প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যদি জড়িত থাকে, তাহলে ব্যবস্থা নেওয়া হবে। তবে আমরা নাশকতা-তৎপরতার কোনো প্রমাণ পাইনি।’
গত শনিবার রাজধানীর মোহাম্মদপুরে স্মার্ট এক্সপোর্ট লিমিটেড নামের একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ড সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বৈদ্যুতিক শর্টসার্কিটের কারণে এ ঘটনা ঘটেছে। এর জন্য কে দায়ী, তা তদন্ত করার পর বলা যাবে।
শনিবারের অগ্নিকাণ্ডের ঘটনার পর স্মার্ট ফ্যাশনসের মালিকপক্ষের কেউই আসেনি—এ অভিযোগের বিষয়ে মহীউদ্দীন খান আলমগীর বলেন, মালিকপক্ষের কেউ আসেননি এ কথা সত্য, তবে কেন আসেননি তা তদন্ত করে দেখা হচ্ছে। তাদের কোনো অবহেলার প্রমাণ পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।
স্মার্ট এক্সপোর্ট লিমিটেডে অগ্নিকাণ্ডে সাত নারী শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত শ্রমিকদের মধ্যে ছয়জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এ ছাড়া, মন্ত্রিসভা উপকমিটির বৈঠকে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করা হয় বলে জানা গেছে। বৈঠকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী, স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শকসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.