ব্রাজিলে নাইট ক্লাবে ভয়াবহ আগুন, নিহত ২৪৫

 ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় শহর সান্তা মারিয়ার একটি নাইটক্লাবে শনিবার রাতে এক ভয়াবহ অগ্নিকা-ে অন্তত ২শ’৪৫ জন নিহত হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।
ক্লাবে আতশবাজির সময় আগুন ধরে গেলে এ মর্মান্তিক ঘটনা ঘটে। ক্লাব থেকে বের হওয়ার দরজা ছিল মাত্র একটি। আগুন লাগার পর আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং সবাই হুড়োহুড়ি করে বের হওয়ার চেষ্টা করে। এতে অধিকাংশের মৃত্যু হয়েছে বিষাক্ত ধোঁয়ায় দম বন্ধ হয়ে। এছাড়া পদদলিত হয়ে মারা গেছে অনেকে। খবর এএফপি, বিবিসি ও আলজাজিরা অনলাইনের। শনিবার স্থানীয় সময় রাত ২টায় ‘কিস’ নামের ওই নাইট ক্লাবে অগ্নিকাণ্ডের সময় পাঁচ শতাধিক লোক ছিল। ক্লাবটি রিও গ্রান্দে দো সুল রাজ্যের রাজধানী পোর্তো আলেগ্রে থেকে তিন শ’ কিলোমিটার পশ্চিমে সান্তা মারিয়া শহরে। স্থানীয কর্মকর্তারা জানান, ক্লাবে গানের অনুষ্ঠানের মাঝে আতশবাজির প্রদর্শনীর আয়োজন করা হয়। এ সময় স্টেজ থেকেই আতশবাজির জন্য আগুন ধরানো হলে প্রথমে মঞ্চে থাকা সাউন্ড বক্সের তারে আগুন লেগে যায়। এরপর তা দ্রুত সর্বত্র ছড়িয়ে পড়ে। আগুন ছড়িয়ে পড়লে কালো ধোঁয়ায় ছেয়ে যায় পুড়ে এলাকা। ভেতরে আটকে পড়াদের উদ্ধার করতে উদ্ধারকর্মীরা ক্লাবের একটি দেয়াল ভেঙ্গে ভেতরে প্রবেশ করে। আগুনে নিহতদের অধিকাংশই বয়সে তরুণ ও ছাত্র। দুর্ঘটনায় আহত হয়েছে শতাধিক। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে।
উদ্ধার কাজের তদারককারী মেজর গারসন দা রোসা ফেরেইরা জানান, সান্তা মারিয়ার ক্লাব থেকে ১৫৯ মৃতদেহ বের করা হয়েছে। স্থানীয় দমকল বিভাগের কর্মকর্তা জানান আগুন নিয়ন্ত্রণে এসেছে। তারা মৃতদেহগুলো সরিয়ে নিচ্ছেন। স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে অন্তত ১৫টি মৃতদেহ পাওয়া গেছে ক্লাবের টয়লেটে। ধারণা করা হচ্ছে তারা সেখান দিয়ে বের হওয়ার চেষ্টা করছিলেন। নাইটক্লাবটিতে দুই হাজারের অধিক লোক ধারণ ক্ষমতাসম্পন্ন। শনিবার রাতে ক্লাবটি লোকে ভর্তি ছিল বলে ধারণা করা হচ্ছে। এদের অধিকাংশই ছাত্র। সান্তা মারিয়া শহরটি আড়াই লাখ জনসংখ্যা অধ্যুষিত। এখানে অনেক বিশ্ববিদ্যালয় ও কলেজ রয়েছে।

No comments

Powered by Blogger.