ছোটদের চার পরীক্ষার ফল প্রকাশ আজ

চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), পঞ্চম শ্রেণীর প্রাথমিক শিক্ষা সমাপনী এবং এবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশিত হচ্ছে আজ বৃহস্পতিবার। শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এই চারটি পরীক্ষার ফলের সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ডা. আফছারুল আমীন। এবার পাসের হার ও জিপিএ ৫ দুটোই বাড়বে বলে জানিয়েছে একটি সূত্র।
ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফাহিমা খাতুন বলেন, দুপুর ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে। বিকেল ৩টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান এবং এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে। শিক্ষা বোর্ডের ওয়েবসাইটেও (www.educationboardresults.gov.bd) ফল পাওয়া যাবে। মোবাইলে ফল জানতে মেসেজ অপশনে গিয়ে জেএসসি/জেডিসি স্পেস/বোর্ডের নামের প্রথম তিন অক্ষর/স্পেস রোল নম্বর/স্পেস সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
জেএসসি, জেডিসি মিলিয়ে চলতি বছর মোট ১৯ লাখ আট হাজার ৩৬৫ শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৫৩ হাজার ৫৭৫ ও জেডিসিতে তিন লাখ ৫৪ হাজার ৭৯০ জন রয়েছে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব এম এম নিয়াজউদ্দিন জানান, ২০১২ সালের প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফলও আজ প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রীর হাতে ফল তুলে দেওয়ার পর সকাল ১১টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংবাদ সম্মেলন করবে। পরীক্ষার ফল নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও জানা যাবে ওয়েবসাইটে www.dpe.gov.bdও টেলিটক মোবাইলে (www.dpe. teletalk.com.bd)..
এ দুটি পরীক্ষায় এবার সারা দেশে অংশ নিয়েছে ২৯ লাখ ৬৯ হাজার ৩৯৩ শিশু শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৬ লাখ ৪১ হাজার ৬৭ এবং ইবতেদায়িতে ১৪ লাখ ৩৩ হাজার ৬১৫ জন পরীক্ষা দিয়েছে।

No comments

Powered by Blogger.