ইরানে ভূমিকম্প-আটজন নিহত

ইরানের পূর্বাঞ্চলীয় দক্ষিণ খোরাসান প্রদেশে গত বুধবার ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে আটজন নিহত ও ২০ জন আহত হয়েছে। ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ আটকা পড়ায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
কর্মকর্তারা জানান, স্থানীয় সময় বুধবার রাত ৮টা ৩৮ মিনিটে ভূমিকম্প আঘাত হানে। যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূগর্ভের ৫ দশমিক ৪ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি। ভূমিকম্পের আঘাতে আফগানিস্তানের সীমান্তবর্তী দক্ষিণ খোরাসান প্রদেশের পাঁচটি গ্রাম প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।
ইরানের ফারস সংবাদ সংস্থা জানিয়েছে, কম্পন অনুভূত হওয়ার পর লোকজন ঘর-বাড়ি থেকে বেরিয়ে আসে এবং আতঙ্কে ছোটাছুটি শুরু করে। বসতবাড়ির ধ্বংসস্তূপের নিচে অনেকেই আটকা পড়েছে। দক্ষিণ খোরাসানের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মোহাম্মদ আলী আখুন্দি জানান, আটজন নিহত এবং বেশ কিছু মানুষ আহত হয়েছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। অনেকেই তাদের ঘর-বাড়ি হারিয়েছে। তিনি আরো জানান, বাড়ি-ঘর ভেঙে যাওয়ায় অনেক মানুষ খোলা আকাশের নিচে বাস করছে। ঠাণ্ডা আবহাওয়ার কারণে জরুরি ভিত্তিতে এসব মানুষের জন্য ঘরের ব্যবস্থা করা প্রয়োজন।
বার্তা সংস্থা মেহর জানিয়েছে, দুটি গ্রামের ক্ষয়ক্ষতির পরিমাণ সবচেয়ে বেশি। সেখানকার সব ঘর-বাড়িই মাটির সঙ্গে মিশে গেছে। এর মধ্যে শারাজ নামের একটি গ্রামের পাঁচজন নিহত হয়েছে। ভূমিকম্পের কারণে শারাজে ভূমিধসের ঘটনাও ঘটেছে।
ইরানে মাঝেমধ্যেই ভূমিকম্প আঘাত হানে। চলতি বছর দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে দুইবার ভূমিকম্প আঘাত করে। এতে ৩০০-এরও বেশি মানুষ মারা যায়। এর আগে ২০০৩ সালে ভূমিকম্পে ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। সূত্র : আল-জাজিরা, এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.