কমছে সাভানাহ, বিলুপ্ত হচ্ছে সিংহ

সিংহের অভয়ারণ্য বলে খ্যাত পশ্চিম আফ্রিকার সাভানাহ তৃণভূমিতে সিংহের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। গত ৫০ বছরে বিলুপ্তি ঘটেছে এখানকার দুই-তৃতীয়াংশ সিংহের। গত মঙ্গলবার প্রকাশিত যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
জনসংখ্যা বৃদ্ধি, আবাদি জমি সম্প্রসারণ ও অবকাঠামোগত নির্মাণই এই সিংহের কমে যাওয়ার প্রধান কারণ বলে মনে করছেন গবেষকরা।
গবেষণাটির কাজে গুগল আর্থের উচ্চ ক্ষমতাসম্পন্ন কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) ব্যবহার করা হয়। সাভানাহতে সিংহের অনুপাতে আবাসভূমির কতখানি অবশিষ্ট আছে, তা জানার উদ্দেশেই গবেষণাটি করা হয়।
গবেষণায় বলা হয়, বর্তমানে সাভানাহতে ৩২ থেকে ৩৫ হাজারের মতো সিংহ রয়েছে; কিন্তু ১৯৬০ সালে এ সংখ্যা ছিল এক লাখের কাছাকাছি। গত ৫০ বছরে এখানকার সিংহের আবাসভূমি কমেছে চার তৃতীয়াংশ। বর্তমানে অবশিষ্ট সিংহের ৬৭টি বিচরণভূমির মধ্যে ৫৭টি রয়েছে ঝুঁকির মধ্যে। এ ছাড়া প্রায় ছয় হাজার সিংহ বিলুপ্তির আশঙ্কায় রয়েছে বলে গবেষণায় বলা হয়।
গবেষণায় বলা হয়, এ চিত্র পশ্চিম আফ্রিকার জনবসতিপূর্ণ এলাকায় আরো ভয়াবহ। কারণ, গত ২০-৩০ বছরে এখানকার জনসংখ্যা প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। এই বাড়তি জনসংখ্যার কারণে সাভানাহ দিনদিন বৈচিত্র হারাচ্ছে।
সাভানাহ রক্ষায় এখানে নামমাত্র নিরাপত্তাব্যবস্থা রয়েছে। অবিলম্বে কার্যকরী সিদ্ধান্তই কেবল অবশিষ্ট সাভানাহকে রক্ষা করতে পারে বলে গবেষণায় উল্লেখ করা হয়।
গবেষণার সহযোগী এবং বিশ্ববিদ্যালয়ের প্রতিবেশ বিশেষজ্ঞ স্টুয়ার্ট পিম এক বিবৃতিতে জানান, 'সাভানাহ' শব্দটি দিয়ে বন্য প্রাণীর নিরাপদ আবাসস্থল বোঝালেও সেখানকার বাস্তব অবস্থা খুবই নাজুক। জনসংখ্যা বৃদ্ধি সাভানাহর মূল ভূখণ্ডকে দিনদিন সংকুচিত করে ফেলছে।
গবেষণাটি পৃষ্ঠপোষকতা করে 'প্যানথার কনসারভেশন গ্রুপ' নামের একটি সংস্থা। এর পরিচালক লুক হান্টার বলেন, 'এক রাতের মধ্যেই হয়তো সব সিংহের বিলুপ্তি ঘটবে না; কিন্তু এভাবে চলতে থাকলে আগামী দুই দশকের মধ্যে তা খুবই সম্ভব।' সূত্র : গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.