ফুসফুসের জটিল সংক্রমণে ভুগছেন অ্যাসাঞ্জ

সাড়াজাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ ফুসফুসের জটিল সংক্রমণে ভুগছেন। যেকোনো সময় তাঁর অবস্থা আরও খারাপ হতে পারে। ব্রিটেনে ইকুয়েডরের রাষ্ট্রদূত এ তথ্য জানান। অ্যাসাঞ্জ বর্তমানে লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে আছেন।
রাষ্ট্রদূত অ্যানা আলবান বলেন, সুইডেনে প্রত্যর্পণ এড়াতে দূতাবাসে ‘আবদ্ধ অবস্থায়’ থাকার কারণে উইকিলিকসের এই প্রতিষ্ঠাতা অসুস্থ হয়ে পড়েছেন।
অ্যাসাঞ্জকে হাসপাতালে ভর্তি করা হলে তাঁকে গ্রেপ্তার করা হবে না—যুক্তরাজ্যের কাছ থেকে এমন নিশ্চয়তা আদায়ের চেষ্টা চালিয়েছিল ইকুয়েডর। এর পরিপ্রেক্ষিতে ‘তাঁর প্রয়োজনীয় চিকিৎসায় বাধা দেওয়া হবে না’ বলে জানিয়ে দেয় ব্রিটেন।
অস্ট্রেলীয় নাগরিক অ্যাসাঞ্জ (৪১) চলতি বছরের জুন থেকে ওই দূতাবাসে অবস্থান করছেন। ইকুয়েডর আগস্টে তাঁকে রাজনৈতিক আশ্রয় দিয়েছে। তবে বিশ্লেষকেরা বলেন, দূতাবাসে অবস্থান করে জামিনের শর্ত ভঙ্গ করেছেন তিনি। এ জন্য সেখান থেকে বের হলে তিনি গ্রেপ্তার হতে পারেন।
ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগে সুইডেনে অ্যাসাঞ্জের বিরুদ্ধে মামলা হওয়ায় সে দেশের সরকার এ ব্যাপারে তাঁকে জিজ্ঞাসাবাদ করতে চায়। তবে তিনি এসব অভিযোগ বরাবর অস্বীকার করে আসছেন।
আলবান বলেন, ‘সবাই জানেন, অ্যাসাঞ্জ একটি বদ্ধ পরিবেশে আছেন।’ তিনি আরও বলেন, ‘সূর্যালোক ও মুক্ত বাতাসের অভাব তাঁর স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলছে বলে মনে হচ্ছে।’
গত মাসে ইকুয়েডরের মন্ত্রীরা বলেছিলেন, অ্যাসাঞ্জ দৃশ্যত ওজন হারিয়েছেন। তাঁর স্বাস্থ্য আরও খারাপের দিকে যাচ্ছে। বিবিসি।

No comments

Powered by Blogger.