ইকুয়েডরের দূতের দাবি-ফুসফুসের সমস্যায় ভুগছেন অ্যাসাঞ্জ

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ (৪১) দীর্ঘস্থায়ী ফুসফুসের সমস্যায় ভুগছেন। যেকোনো সময় অবস্থার অবনতি ঘটতে পারে। এ জন্য নিয়মিত চিকিৎসকের তত্ত্বাবধানে তাঁকে চিকিৎসা নিতে হবে। যুক্তরাজ্যে নিযুক্ত ইকুয়েডরের রাষ্ট্রদূত আনা আলবান গতকাল বৃহস্পতিবার এ কথা জানান।
যৌন হয়রানির অভিযোগে করা মামলায় সুইডেনে প্রত্যর্পণ এড়াতে পাঁচ মাস ধরে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আছেন অ্যাসাঞ্জ। আনা আলবান ইকুয়েডর সফরকালে স্থানীয় একটি টেলিভিশন নেটওয়ার্ককে বলেন, 'তাঁর (অ্যাসাঞ্জ) ফুসফুসের অবস্থা খুব খারাপ। যেকোনো সময় ওই অবস্থার অবনতি হতে পারে।' তিনি আরো জানান, ইকুয়েডর অ্যাসাঞ্জের চিকিৎসাব্যয় বহন করছে ও নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করেছে।
ব্রিটেনের কর্মকর্তারা জানান, ইকুয়েডর দূতাবাস থেকে বের হওয়ামাত্রই অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করা হবে। গত অক্টোবরে ইকুয়েডর কর্তৃপক্ষ জরুরি চিকিৎসার প্রয়োজনে বাইরে নেওয়া হলে অ্যাসাঞ্জকে যেন গ্রেপ্তার না করা হয় সে জন্য যুক্তরাজ্য কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছিল।
গত ১৯ জুন সুইডেনে হস্তান্তরের পদক্ষেপ থেকে বাঁচতে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেন অ্যাসাঞ্জ। সুইডেনে তাঁর বিরুদ্ধে দুই নারীকে যৌন হয়রানির অপরাধে মামলা রয়েছে। কিন্তু তিনি বরাবরই এ অভিযোগ অস্বীকার করেছেন। অ্যাসাঞ্জ ধারণা করছেন, সুইডেনে পাঠানো হলে যুক্তরাষ্ট্র সহজেই তাঁকে কবজা করতে পারবে। আর যুক্তরাষ্ট্রের হাতে গেলে তাঁকে গুপ্তচরবৃত্তির অজুহাতে মৃত্যুদণ্ড দেওয়া হতে পারে বলে তিনি আশঙ্কা করছেন। ইরাক যুদ্ধ সম্পর্কিত যুক্তরাষ্ট্রের লাখ লাখ গোপন কূটনৈতিক বার্তা প্রকাশ করে দিয়ে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করে উইকিলিকস। সূত্র : গার্ডিয়ান, বিবিসি।

No comments

Powered by Blogger.