এক দিন অপরাধমুক্ত নিউইয়র্ক শহর!

বিশ্বের অন্যতম বিপজ্জনক জায়গা হিসেবে একসময় নিউইয়র্ক শহর পরিচিতি লাভ করেছিল। সেই অপরাধপ্রবণ শহরের বাসিন্দারা একটা দিন নিশ্চিন্তে কাটালেন।
দিনটি ছিল গত সোমবার। এই দিন বুলেটের আঘাতে কেউ বিদ্ধ হয়নি। কেউ রক্তাক্ত হয়নি ছুরিকাঘাতে। খুনখারাবি, মারামারি—কোনো সহিংস ঘটনাই ঘটেনি। বলা হচ্ছে, নিউইয়র্ক শহরের সাম্প্রতিক ইতিহাসে এমন দিন আর আসেনি।
নিউইয়র্কের পুলিশ বিভাগের প্রধান মুখপাত্র পল ব্রাউন বলেন, নিউইয়র্কের পুলিশ প্রথমবারের মতো এমন একটি শান্তিপূর্ণ দিন পার করল।
পুলিশের তথ্য অনুযায়ী, রোববার রাত ১০টা ২৫ মিনিট থেকে মঙ্গলবার বেলা ১১টা ২০ মিনিট পর্যন্ত এই ২৪ ঘণ্টায় নিউইয়র্কে কোনো অস্ত্রবাজি হয়নি। মাত্র একটি গুলির ঘটনা ঘটেছে। তবে সেটি ছিল দুর্ঘটনাবশত। অস্ত্র নাড়াচাড়া করতে গিয়ে ১৬ বছরের একটি ছেলের ঊরুতে গুলিটি লাগে।
নিরাপত্তা বিশেষজ্ঞরা জানান, এমন অপরাধমুক্ত দিন তাঁরা নিকট অতীতে স্মরণ করতে পারছেন না।আমেরিকান পুলিশ, ১৯৪৯-২০১২ বইয়ের লেখক টম রেপেট্টো বলেন, ‘৮০ লাখ মানুষের শহরে এ রকম একটা দিন সত্যিই দুর্লভ।’
পুলিশ বিভাগ জানায়, নিউইয়র্কে গত বছর সার্বিক অপরাধ ৩ শতাংশ বাড়লেও হত্যার পরিমাণ কমেছে ২ শতাংশ। আর চলতি বছর এ পর্যন্ত শহরটিতে ৩৬৬টি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। গত বছর এ সময় পর্যন্ত ৪৭২টি হত্যাকাণ্ড ঘটেছিল। এবার ২৩ শতাংশ খুনের ঘটনা কমেছে, যা ৫০ বছরের মধ্যে সবচেয়ে কম। তা ছাড়া ২০১১ সালে চুরির ঘটনাও এবারের চেয়ে ৯ শতাংশ বেশি ঘটেছিল।
টম রেপেট্টো বলেন, নিউইয়র্ক শহরের এই সাফল্যের সম্পূর্ণ কৃতিত্ব পুলিশ বিভাগের। তাদের কঠোর অপরাধ দমন কৌশলের কারণেই সহিংসতা কমেছে। পুলিশের নেওয়া ‘থামাও ও তল্লাশি’ নীতি সফল হয়েছে। অবশ্য পুলিশের এ নীতি নিয়ে বিতর্ক আছে।
নিউইয়র্কের ইতিহাসে ১৯৯০ সালে সবচেয়ে বেশি অপরাধ সংঘটিত হয়েছে। ওই বছর দুই হাজার ২৪৫টি হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। বিবিসি ও

No comments

Powered by Blogger.