মুম্বাই হামলা পরিকল্পনা-হেডলি ও রানার সাজা ঘোষণা জানুয়ারিতে

মুম্বাই হামলার পরিকল্পনায় জড়িত ডেভিড কোলম্যান হেডলির সাজা ঘোষণা করা হবে আগামী ১৭ জানুয়ারি। এর আগে যুক্তরাষ্ট্রের আদালত তাকে দোষী সাব্যস্ত করেন। গত বুধবার শিকাগোর আদালত সূত্রে এ কথা জানা গেছে। হেডলির সহযোগী তাহাউর হোসেন রানার সাজা ঘোষণা করা হবে ১৫ জানুয়ারি।
হেডলি ও রানা দুজনই পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক। তারা বাস করত শিকাগোতে। হেডলির যাবজ্জীবন কারাদণ্ড হওয়ার সম্ভাবনা রয়েছে। তার বিরুদ্ধে মুম্বাই হামলার পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগ আনে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই)। নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বাকে তথ্য ও সরঞ্জাম দিয়ে মুম্বাই হামলায় সে সাহায্য করে। ২০১০ সালের মার্চে হেডলি তার বিরুদ্ধে আনা ১২টি অভিযোগই স্বীকার করে। তার মৃত্যুদণ্ড চাওয়া হবে না এবং ভারত, পাকিস্তান কিংবা ডেনমার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে না- এই শর্তে হেডলি দোষ স্বীকার করে।
লস্কর-ই-তৈয়বাকে সহায়তা করায় রানার ৩০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। মহানবীকে ব্যঙ্গ করে কার্টুন ছাপানোর কারণে ড্যানিশ একটি পত্রিকায় হামলার পরিকল্পনার সঙ্গেও জড়িত ছিল রানা।
শিকাগো আদালতের এক মুখপাত্র জানান, যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক জজ হ্যারি লেইনেনওয়েবার হেডলি ও রানার রায় ঘোষণা করবেন। রানার সাজা ঘোষণার তারিখ ছিল ৪ ডিসেম্বর। পরে তা পরিবর্তন করে ১৫ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে।
উল্লেখ্য, মুম্বাই হামলার একমাত্র জীবিত হামলাকারী আমির আজমল কাসাবের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় গত ২১ নভেম্বর। হামলায় বিদেশিসহ ১৬৬ জন নিহত হয়। সূত্র : বিবিসি, ডন, এনডিটিভি।

No comments

Powered by Blogger.