আগামী প্রজন্মের আদর্শ আবাস সুইজারল্যান্ড

আগামী বছর যেসব শিশু পৃথিবীতে আসবে তাদের জন্য সবচেয়ে আদর্শ স্থান সুইজারল্যান্ড। স্বাস্থ্য, সম্পদ আর জনসেবামূলক প্রতিষ্ঠানগুলোর ওপর আস্থা- সব দিক থেকেই সুইজারল্যান্ড হবে আগামী দিনের শিশুদের জন্য সর্বোত্তম আবাসস্থল।
যুক্তরাজ্যের দি ইকোনমিস্ট পত্রিকার অঙ্গ প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের (ইআইইউ) এক প্রতিবেদনে এ দাবি করা হয়েছে।
ইআইইউ জীবনমানের ১১টি সূচকের ওপর ভিত্তি করে শ্রেষ্ঠ আবাসস্থলের ৮০টি দেশের একটি তালিকা তৈরি করেছে। তালিকায় সবার ওপরে রয়েছে সুইজারল্যান্ড, দ্বিতীয় অবস্থানে অস্ট্রেলিয়া। এর পরই যথাক্রমে স্ক্যান্ডিনেভিয়ান দেশ নরওয়ে, সুইডেন ও ডেনমার্কের অবস্থান।
দেশগুলোর শ্রেষ্ঠত্ব নির্ণয়ে আর্থিক অবস্থা, ভৌগোলিক পরিবেশ, জনসংখ্যা, সামাজিক ও সাংস্কৃতিক বৈশিষ্ট্যসমূহ, অপরাধপ্রবণতা, পারিবারিক জীবন, ব্যক্তিগত সন্তুষ্টি, সার্বিক জীবনমানসহ বিশ্ব অর্থনীতির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো সূচক হিসেবে গ্রহণ করা হয়েছে। এ ছাড়া দেশগুলোতে ২০১৩ সালে জন্ম নেওয়া শিশুদের মাথাপিছু আয় ২০৩০ সাল নাগাদ কত হবে সে বিষয়টিও বিবেচনায় আনা হয়েছে।
পর্যবেক্ষণে দেখা গেছে, তালিকার শীর্ষ ১০টি দেশই প্রধানত ক্ষুদ্র অর্থনীতিনির্ভর। শীর্ষ দশের পাঁচটিই ইউরোপীয় দেশ। তবে ইউরোজোনভুক্ত একমাত্র দেশ হিসেবে নেদারল্যান্ডস শীর্ষ দশের সপ্তম স্থান দখল করেছে। এশিয়ার সিঙ্গাপুর ও হংকং রয়েছে যথাক্রমে ষষ্ঠ ও দশম স্থানে। এদিকে ১৯৮৮ সালে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্র এবার রয়েছে ষোড়শ অবস্থানে। সমান পয়েন্ট নিয়ে একই অবস্থানে আছে জার্মানিও। সূচক অনুযায়ী নাইজেরিয়ার অবস্থা সবচেয়ে খারাপ। তালিকায় সবশেষে এই দেশের অবস্থান। পিছিয়ে পড়েছে ফ্রান্স (২৬তম) এবং ব্রিটেন (২৭তম)। তবে গতিশীল অর্থনীতির অধিকারী হওয়া সত্ত্বেও খুব একটা ভালো অবস্থান অর্জন করতে পারেনি ব্রাজিল (৩৭তম), চীন (৪৯তম), ভারত (৬৬তম) এবং রাশিয়া (৭২তম)।
সূত্র : ডেইলি মেইল অনলাইন

No comments

Powered by Blogger.