পরবর্তী যুদ্ধে ইসরাইল অধিকৃত ভূমি থেকে পালাবেঃ হামাস

ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস বলেছে, ইহুদিবাদী ইসরাইল সরকার যদি আরেকটা যুদ্ধ শুরু করে তাহলে পাল্টা হামলায় অধিকৃত ভূখণ্ড থেকে তারা পালাতে বাধ্য হবে।
বন্দী বিষয়ক হামাসের মন্ত্রী আতাল্লাহ আবু আল-সাবাহ এ কথা বলেছেন। তিনি বলেন, হামাসের প্রতিরোধ যুদ্ধে ইসরাইলি সমাজের কৃত্রিম চেহারা উন্মুক্ত হয়ে গেছে। তিনি আরো জানান, গাজার সাম্প্রতিক যুদ্ধে হামাসের রকেট ও ক্ষেপণাস্ত্র হামলায় ইসরাইলের নাগরিকরা উত্তরে পালিয়ে জীবন বাঁচিয়েছে।

ইসরাইল সরকার স্বল্পমেয়াদি ছাড়া দীর্ঘমেয়াদি যুদ্ধ করার ক্ষমতা রাখে না বলে দাবি করেন মন্ত্রী সাবাহ। তিনি উল্লেখ করেন, হামাস যোদ্ধারা অত্যন্ত উঁচু মানের নৈতিকতা নিয়ে সাহসের সঙ্গে যুদ্ধ করেন; এর বিপরীতে ইসরাইলি সেনারা যুদ্ধ করে পরাজয়ের ভয় নিয়ে।

সাম্প্রতিক গাজা যুদ্ধে যেসব দেশ হামাসকে সহায়তা করেছে তাদেরকে বিশেষ ধন্যবাদ জানান মন্ত্রী আতাল্লাহ আবু আল-সাবাহ। সেই সঙ্গে তিনি বলেন, গাজা যুদ্ধ আরব জাতিগুলোকে ঐক্যবদ্ধ ও হামাসের রাজনৈতিক পরিচয় সুস্পষ্ট করেছে।

হামাস নেতা খালেদ মাশআলের সাম্প্রতিক উদ্ধৃতি উল্লেখ করে তিনিও বলেন, ফিলিস্তিনের পশ্চিম তীরে শিগগিরি একই ধরনের প্রতিরোধ আন্দোলন গড়ে উঠবে। খালেদ মাশআল সে সময় বলেছিলেন, ইসরাইলের সঙ্গে যুদ্ধবিরতি করা মানে এই নয় যে, হামাস প্রতিরোধ আন্দোলন বন্ধ করে দেবে।

No comments

Powered by Blogger.